দক্ষিণ সুনামগঞ্জের নাম হচ্ছে শান্তিগঞ্জ, নতুন উপজেলা মধ্যনগর

শান্তিগঞ্জ ও মধ্যনগর

সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম হচ্ছে শান্তিগঞ্জ। এছাড়া মধ্যনগর থানাকে নতুন উপজেলা হিসেবে গঠন করা হচ্ছে।

সোমবার (২৬ জুলাই) জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গণমাধ্যমকে জানান, নতুন করে তিনটি উপজেলা গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এগুলো হলো, মাদারীপুরের-ডাসার, কক্সবাজারের-ঈদগাঁও ও সুনামগঞ্জের-মধ্যনগর। এছাড়া দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ রাখা হচ্ছে।

প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটি (নিকার) এর এক সভায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এর মাধ্যমে মধ্যনগরবাসীর দীর্ঘদিনের দাবি বাস্তবায়ন হল। এ নিয়ে সুনামগঞ্জের উপজেলার সংখ্যা দাঁড়ালো ১২টি। দেশে মোট উপজেলা হচ্ছে ৪৯৫টি।

জানা যায়, পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের নির্বাচনী আসনের অন্তর্ভুক্ত দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণ করতে এলাকাবাসী দীর্ঘদিন ধরে দাবি জানিয়ে আসছিলেন। এর প্রেক্ষিতে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রচেষ্টায় দক্ষিণ উপজেলার নাম পরিবর্তন করে শান্তিগঞ্জ উপজেলা নামকরণের স্বীকৃতি মিলেছে। এতে পরিকল্পনামন্ত্রীকে অভিনন্দন জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকে। পরিকল্পনামন্ত্রীর ব্যক্তিগত সহকারী হাসনাত হোসাইন বলেন, আমরা আজ খুবই আনন্দিত। আমাদের দীর্ঘদিনের দাবি ছিল শান্তিগঞ্জের নামে উপজেলার নামকরণ করা। আমাদের হাওররত্ন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান মহোদয়ের নিরলস প্রচেষ্টায় আমাদের দাবি বাস্তবায়ন করা হয়েছে।

এদিকে মধ্যনগরকে উপজেলা হিসেবে গঠন করার খবরে আনন্দিত মধ্যনগরের মানুষ। এই থানার মধ্যনগর, চামরদানী, বংশীকুন্ডা উত্তর, বংশীকুন্ডা দক্ষিণ ইউনিয়নকে নিয়ে উপজেলা গঠন করা হচ্ছে।

সুনামগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মোয়াজ্জেম হোসেন রতন বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার হাত ধরে মধ্যনগরবাসীর দীর্ঘদিনের স্বপ্নপূরণ হয়েছে। উপজেলা হবার মাধ্যমে এই এলাকার আর্থসামাজিক অবস্থা ও মানুষের জীবনমান আরও বৃদ্ধি পাবে।

সুনামগঞ্জমিরর/টিএম

x