ফিফা র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ শেষ দিকে ৪ নম্বরে

বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা (ফিফা) আজ সারা বিশ্বের সকল দেশের একটি তালিকা প্রকাশ করেছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ১৮৮।

১৮০ বা এর নিচে ওঠানামার চক্রে বাংলাদেশের ঘুরপাক খাওয়ার চিত্রটায় এবারও বদল হলো না। উত্থান-পতনের রেখাচিত্রে এবার বাংলাদেশের নামার পালা। গত মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল ফিফা র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম, এবার আরও চারধাপ নিচে নেমে ১৮৮তম হলো। র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ভুটানের চেয়ে এক ধাপ নিচে।

প্রকাশিত তালিকার শীর্ষে রয়েছে বেলজিয়াম, এরপরে আছে অলিম্পিকে সোনাজয়ী ব্রাজিল। এবারের ইউরো চ্যাম্পিয়ন ইতালি ও কোপাজয়ী আর্জেন্টিনার অবস্থান যথাক্রমে পঞ্চম ও ষষ্ঠ। শীর্ষ দশে যুক্তরাষ্ট্র ছাড়া বাকি পাঁচটিই ইউরোপের দেশ।

শীর্ষ দেশগুলোর ফুটবল কসরত নিয়ে যে দেশে খুব মাতামাতি, সেই বাংলাদেশের অবস্থানই ক্রমে শেষের দিকে যাচ্ছে। সর্বশেষ প্রকাশিত র‍্যাঙ্কিংয়ের পর বাংলাদেশ তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে, কোনো জয় আসেনি, দুটিতে হেরেছে। বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাইপর্বের সেই তিন ম্যাচের প্রথমটিতে আফগানিস্তানের বিপক্ষে পিছিয়ে পড়েও ১-১ গোলে ড্র করেছিল জেমি ডের দল। কিন্তু এরপর ভারতের বিপক্ষে শেষ দিকে দুই গোল খেয়ে হেরেছে (২-০), ওমানের বিপক্ষে ৩-০ গোলে হারটা ছিল আরও অসহায়।

তিন ম্যাচে দুই হার ও এক ড্রয়ের প্রভাব? বাংলাদেশের র‍্যাঙ্কিং পয়েন্ট আগের চেয়ে ৮ কমেছে। মে মাসে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে ১৮৪তম স্থানে থাকা বাংলাদেশের পয়েন্ট ছিল ৯১৭, এবার ৯০৯।

এশিয়ার দেশগুলোর মধ্যে সবার ওপরে আছে জাপান (সব মিলিয়ে র‍্যাঙ্কিংয়ে ২৪তম)। এরপরই আছে ইরান (সব মিলিয়ে ২৬তম), অস্ট্রেলিয়া (৩৫তম), দক্ষিণ কোরিয়া (৩৬) ও ২০২২ বিশ্বকাপের স্বাগতিক কাতার (৪২)।

এশিয়া থেকে আরেকটু ছোট পরিসরে সাফ অঞ্চলে ভাগ করে নিলে সেখানে ভারত সবার ওপরে, র‍্যাঙ্কিংয়ে তারা আগের মতো এবারও ১০৫তম। এরপরে যথাক্রমে আছে মালদ্বীপ (১৫৮তম), নেপাল (১৬৮), ভুটান (১৮৭), পাকিস্তান (১৯৮) ও শ্রীলঙ্কা (২০৫)।

  • সৃজন পাল, সহকারি সম্পাদক, সুনামগঞ্জমিরর

x