সুনামগঞ্জে সুরমার পানি বিপৎসীমার ওপরে

গত দুইদিনের টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে সুনামগঞ্জে বাড়ছে হাওরসহ নদ-নদী পানি।

শনিবার (১৪ আগস্ট) সকাল ৯টায় জেলায় সুরমা নদীর পানি বিপদসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া জেলার সীমান্তবর্তী নদী যাদুকাটা নদীর পানি বিপৎসীমার ৪৪ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শামসুদ্দোহা।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা যায়, গত ২৪ ঘণ্টায় জেলার সীমান্তবর্তী এলাকা লাউড়েরগর এলাকায় ৬৫ মিলিমিটার ও দুর্লভপুর পয়েন্টে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। যার ফলে সুরমা নদীর পানি বিপৎসীমার ১৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া, গত ২৪ ঘণ্টায় ভারতে হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ, সিকিম, দার্জিলিং, আসাম ও মেঘালয়ে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে।

এদিকে, বাংলাদেশ ও ভারতের আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও তৎসলগ্ন ভারতীয় অংশে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে। যার ফলে জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির আশংঙ্কা রয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. শামসুদ্দোহা বলেন, ‘টানা বৃষ্টি ও পাহাড়ি ঢলে হাওরসহ নদ-নদীতে বাড়ছে পানি। গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জের লাউড়েরগর এলাকায় ৬৫ মিলিমিটার ও দুর্লভপুর পয়েন্টে ১৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয় এবং ভারতে বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। এ বৃষ্টিপাত আগামী ৪৮ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। যার ফলে জেলার নিম্নাঞ্চলে আকষ্মিক বন্যা পরিস্থিতি দেখা দিতে পারে।’

সুনামগঞ্জমিরর/এসএ

x