Skip to content

যারা টিকা পাচ্ছেন না, ভরসা রাখুন একটি সবজিতে

পৃথিবীজুড়েই জনসংখ্যার বিপরীতে কোভিড ভ্যাকসিনের স্বল্পতা আছে। বিশেষ করে তৃতীয় বিশ্বের দেশগুলোতে। যারা দিনের পর দিন অপেক্ষা করেও ভ্যাকসিন পাচ্ছেন না, তারা ভরসা রাখতে পারেন একটি বিশেষ সবজিতে।

এটি এমন একটি সবজি, যা প্রায় সবার বাড়িতেই থাকে। আর সেই চিরচেনা সবজিটির নাম হলো রসুন। রসুন খেলে খুব সহজে বাড়াতে পারেন শরীরের ইমিউনিটি। রান্নার স্বাদ ও গন্ধ আনার জন্য দারুণ উপকরণ রসুন। প্রতিদিন খাওয়ার সময় এক থেকে দুই কোয়া রসুন কাঁচা খেতে পারলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

টিকা পাচ্ছেন না, ভরসা রাখুন একটি সবজিতে 

রসুন মূলত অ্যান্টিসেপটিক, অ্যান্টিফাঙ্গাল এবং অ্যান্টিব্যাকটেরিয়াল এজেন্ট হিসেবে কাজ করে। শরীরের মধ্যে থাকা বিভিন্ন ক্ষতিকারক ভাইরাসকে আটকাতে এবং নষ্ট করতে সাহায্য করে রসুন। রান্না করা রসুন নয়, কাঁচা রসুন খেলে উপকারিতা বেশি পাওয়া যায়। জ্বর, ঠাণ্ডা লাগা, গলায় ব্যথা এছাড়াও বিভিন্ন ধরনের ইনফেকশন কমাতে সাহায্য করে রসুন।

টিকা পাচ্ছেন না, ভরসা রাখুন একটি সবজিতে 

কাঁচা রসুনের ঝাঁঝ অনেক বেশি থাকে। কাঁচা রসুন খেলে শুধুই ইমিউনিটি বাড়ে এমনটাই নয়, বিভিন্ন ধরনের ইনফেকশনও কমে। রান্না করা রসুনের উপকারিতা অনেকটাই কমে যায়, তাই দুপুর ও রাতের খাওয়ার সময় কাঁচা রসুন রাখুন খাবারের সাথে। চিকিৎসকেরা বারবার বলছেন ভ্যাকসিন পাওয়া না গেলেও বিভিন্ন ধরনের খাবারের মাধ্যমেও শরীরের ইমিউনিটি বাড়াতে হবে। যার মধ্যে রসুন অন্যতম।

টিকা পাচ্ছেন না, ভরসা রাখুন একটি সবজিতে 

যেহেতু কাঁচা রসুন খাচ্ছেন, তাই পানিতে খুব ভালো করে ধুয়ে নিতে হবে বা রসুনের কোয়াগুলো কিছুক্ষণের জন্য পানিতে ভিজিয়ে রাখতে পারেন। তারপর কাঁচা সেগুলো খেয়ে নিতে হবে। তাই করোনাকালে নিজেকে সুস্থ ও শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য রসুন খেতে পারেন আজ থেকেই। তবে খাদ্য বিপাক ও অগ্ন্যাশয়ে কোনো সমস্যা হলে রসুন না খাওয়াই ভালো। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন।

সুনামগঞ্জমিরর/এসএ

x