প্রোটিনে ভরসা রাখুন ওজন কমাতে

শরীরকে সুস্থ, সচল ও প্রাণবন্ত রাখতে এক বা একাধিক প্রোটিন প্রয়োজন। উচ্চমানের প্রোটিনের উপকারিতা অনেক। উচ্চ প্রোটিন থেকে ২৫ থেকে ৩০ শতাংশ ক্যালরি পাচ্ছেন কিনা তা নিশ্চিত হতে হবে। প্রোটিন খাদ্য বিপাক ক্রিয়া বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রনে সহায়তা করে। জেনে নিন আরো কি কি উপকার করে প্রোটিনযুক্ত খাবার।

ওজন কমাতে ভরসা রাখুন প্রোটিনে 

পেশী ও শক্তি বৃদ্ধি করে

শরীরের পেশীগুলো সাধারণত অ্যাক্টিন ও মায়োসিন নামক প্রোটিনের তন্তু। প্রতিদিনের জীবনযাপনে শক্তি ক্ষয় হয়, প্রোটিন ফাইবারগুলো ভেঙে দেয় এবং যখন তাদের নিজের শক্তি সঞ্চয় করার প্রয়োজন হয় তখন পুনরায় মেরামত করে নেয়। মাংসপেশীর এই পরিধান এবং টিয়ার তখনই কার্যকর হয় যখন খাদ্যতালিকায় পর্যাপ্ত প্রোটিন থাকে যা মাংসপেশীর তন্তু মেরামত করতে সাহায্য করে। তাই পেশীর ভর ও শক্তির উন্নতির জন্য প্রোটিন সমৃদ্ধ খাওয়া গুরুত্বপূর্ণ।

ওজন কমাতে ভরসা রাখুন প্রোটিনে 

ওজন কমাতে এবং দেহকে সুস্থ রাখতে সাহায্য করে

এটি একটি সাধারণভাবে পরিচিত সত্য যে একটি উচ্চ প্রোটিন খাদ্য বিপাক ক্রিয়া বাড়ায় এবং ওজন নিয়ন্ত্রনে সহায়তা করে। দিনের বেলা উন্নত মানের সম্পূর্ণ প্রোটিন যুক্ত খাবার একদিকে পেট ভরায় ও তৃপ্তি দেয়, অপরদিকে ক্যালরি নিয়ন্ত্রণে সাহায়তা করে, ফলস্বরুপ ওজন কমে। এছাড়া অতিমারিতে শরীরে প্রতিরোধ ক্ষমতা বাড়াতে প্রোটিন যুক্ত খাবার খাওয়া খুব প্রয়োজন।

ওজন কমাতে ভরসা রাখুন প্রোটিনে 

হাড় সুস্থ রাখে

ক্যালশিয়াম গ্রহণের সঙ্গে হাড়ের স্বাস্থ্য যুক্ত থাকলেও প্রোটিন হাড়ের সুস্থতা বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রকৃতপক্ষে, উচ্চ প্রোটিন গ্রহণ হাড়ের স্বাস্থ্যের উপর ইতিবাচক প্রভাব ফেলে।

ওজন কমাতে ভরসা রাখুন প্রোটিনে 

রক্তচাপ কমাতে সাহায্য করে

আমাদের দেশে উচ্চ রক্তচাপ পরিচিত কিন্তু গুরুতর অসুস্থতা। হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং দীর্ঘস্থায়ী কিডনি রোগের একটি প্রধান কারণ রক্তচাপ নিয়ন্ত্রণে না থাকা। প্রোটিন সমৃদ্ধ খাবারের উচ্চ পরিমাণে সিস্টোলিক এবং ডায়াস্টোলিক রক্তচাপ উভয়ই নিয়ন্ত্রণে থাকে।

ওজন কমাতে ভরসা রাখুন প্রোটিনে 

প্রোটিনের উৎস

খাদ্য তালিকায় বিভিন্ন ধরনের শাকসবজি রাখতে পারেন। মুগ ডাল, মটরশুটি, সয়া দুধ। বাদাম, চিনাবাদাম, তিলের বীজ, দই, পনির, দুধ খেতে পারেন। প্রোটিন সমৃদ্ধ সবজি যেমন পালং শাক, মাশরুমও খেতে পারেন।

সুনামগঞ্জমিরর/এসএ

x