১২ বছর বয়সীদের জন্য টিকার অনুমোদন দিল ভারত

ভারতে ১২ বছর ও তার বেশি বয়সীদের জন্য করোনা টিকার অনুমোদন দেয়া হয়েছে। শুক্রবার (২০ আগস্ট) ভারতের সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে দেশটির কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ জাইকোভ-ডি নামের টিকাটি বড়দের পাশাপাশি অপ্রাপ্ত বয়স্কদেরও দেয়ার অনুমোদন দিয়েছে।

জাইকোভ-ডি টিকাটি সাধারণভাবে ‘জাইডাস’ নামে পরিচিত। ভারতীয় ওষুধ কোম্পানি ক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড এবং দেশটির সরকারি গবেষণা সংস্থা ডিপার্টমেন্ট অব বায়োটেকনোলজি যৌথভাবে এই টিকা প্রস্তুত করেছে।

ভারতে গণটিকাদান কর্মসূচি শুরু হয়েছে চলতি বছর ১৬ জানুয়ারি থেকে। কর্মসূচিতে ব্যবহারের জন্য দু’টি করোনা টিকার অনুমোদন দিয়েছিল ভারতের কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এই টিকা দু’টি হলো কোভিশিল্ড ও কোভ্যাক্সিন।

এতদিন কোভ্যাক্সিন ভারতের নিজস্ব প্রযুক্তিতে তৈরি প্রথম করোনা টিকা ছিল। জাইডাস অনুমোদন পাওয়ায় ভারতের অভ্যন্তরীণ প্রযুক্তিতে প্রস্তুতকৃত ও অনুমোদিত টিকার সংখ্যা এখন দুটি। এছাড়া, এটি ডিএনএ প্রযুক্তিতে তৈরি প্রথম ভারতীয় টিকা।

এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, বিভিন্ন ধাপে মোট পরীক্ষামূলকভাবে ২৮ হাজারেরও বেশি স্বেচ্ছাসেবককে এই টিকার ডোজ দেওয়া হয়েছিল। তারপর গত ১ জুলাই জরুরি প্রয়োজনে ব্যবহারের অনুমোদনের জন্য কেন্দ্রীয় ওষুধ নিয়ন্ত্রক কর্তৃপক্ষ বরাবর আবেদন করে টিকার প্রস্তুতকারী প্রতিষ্ঠান ক্যাডিলা হেলথকেয়ার লিমিটেড।

জাইডাস বা জাইকোভ-ডি তিন ডোজের করোনা টিকা। বিভিন্ন পর্যায়ের মেডিকেল ট্রায়ালে দেখা গেছে, করোনা প্রতিরোধে এই টিকার কার্যকারিতা ৬৬ দশমিক ৬ শতাংশ।

সুনামগঞ্জমিরর/এসএ

x