লাল পাহাড়ের সৌন্দর্য

বাংলাদেশের  প্রাকৃতিক সৌন্দর্য্যের অন্যতম লীলাভূমি আমাদের সুনামগঞ্জ। প্রকৃতি আমাদের মনকে প্রশান্তি দেয়। আপনি যদি পাহাড় থেকে সূর্যোদয় বা সূর্য অস্তমিত হওয়ার দৃশ্য উপভোগ করতে চান, ঝলমলে ঝর্ণার সামনে কিছুটা নির্জন সময় কাটাতে চান তবে ছাতক হতে পারে ভ্রমণের জন্য একটি আদর্শ স্থান।


সুনামগঞ্জের উত্তর-পূর্বে অবস্থিত ছাতক উপজেলা। এই উপজেলায় রয়েছে অসংখ্য অতীব সুন্দর দর্শনীয় স্থান। সুনামগঞ্জ জেলার অধীনে এই উপজেলার আয়তন ৪৪০ বর্গকিলোমিটার। সীমান্তবর্তী এই উপজেলায় রয়েছে নান্দনিক সব প্রাকৃতিক দর্শনীয় স্থান । ছাতকের উত্তরে রয়েছে ভারতের মেঘালয় রাজ্য। ১৩টি ইউনিয়ন নিয়ে গঠিত এই ছোট্ট উপজেলায় যে কতটা সৌন্দর্য লালন করে তা নিজ চোখে না দেখলে বিশ্বাস করা যাবেনা।

লাল পাহাড়ের সৌন্দর্য

ছাতকের সৌন্দর্য্যের বর্ণনা করতে গেলে প্রথমে চোখের সামনে ভেসে উঠে নোয়ারাই ইউনিয়নের প্রাণকেন্দ্রে অবস্থিত লাল পাহাড়ের কথা। পাহাড়ের সৌন্দর্য সব বয়সের পর্যটকদের আকৃষ্ট করে। কেননা একেকটা পাহাড় একেক রকমের হয়ে থাকে। ছাতকের লাল পাহাড় বাংলাদেশের অন্যতম সুন্দর একটি পাহাড়। এর লালচে রঙ নজর কাড়ে যেকোন পর্যটকের। পাহাড়টি এ অঞ্চলের অঘোষিত প্রাকৃতিক ওয়াচ টাওয়ার। এটির উপর থেকে চারপাশে তাকালে চোখের সামনে ভেসে উঠবে শুধু সবুজ আর সবুজ। চারদিকে সবুজের সমাহার তার মাঝে লাল পাহাড় দূর থেকে দেখলে মনে হয় এটিই তো বাংলাদেশ।

একবার গেলে বার বার যেতে ইচ্ছে হয় একবার দেখে মন ভরে না। পাহাড় দেখতে কার না ভালো লাগে! তাই শিশু থেকে শুরু বৃদ্ধ পর্যন্ত পাহাড় দেখতে ছুটে আসেন। বর্তমানে লাল পাহাড়ে পর্যটকদের প্রচুর ভিড় হয়। কেননা এ পাহাড়টি শুধু এর লাল রঙ এর জন্যই বিখ্যাত নয়, এই পাহাড়কে কেন্দ্র করে গড়ে ওঠেছিল জনপ্রিয় বাংলা সিনেমা ‘ছুঁয়ে দিলে মন’-এর কাহিনি। ছবিটির অসংখ্য দৃশ্য এই পাহাড়ে নেয়া। এই সিনেমাটি দেখার পর অনেক দূরদূরান্তর থেকে পর্যটকরা এখানে আসেন প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করতে।

রাস্তাঘাট এর অবস্থা উন্নত হলে দিন দিন লাল পাহাড় আরো বেশি জনপ্রিয় হয়ে উঠবে। শীতকালিন ছুটিসহ সবধরনের ছুটির দিনের পর্যটকদের ভিড় হয়ে থাকে। স্থানীয় প্রশাসন উদ্যোগ নিলে চমৎকার এক পর্যটনকেন্দ্র হতে পারে ছাতক উপজেলার এই পাহাড়।

লাল পাহাড় যাবার রাস্তা: লাল পাহাড় যেতে হলে আপনাকে প্রথমে সুনামগঞ্জ আসতে হবে। সুবিধামতো সময়ে হানিফ, মামুন কিংবা শ্যামলী পরিবহনের বাসে চেপে বসলেই হবে, পৌঁছে যাবেন সুনামগঞ্জ সদরে। সেখান থেকে লাল পাহাড় যেতে হলে আপনি সুনামগঞ্জ জেলার দোয়ারা বাজার উপজেলা হয়েও লাল পাহাড় যেতে পারবেন। আবার ছাতক উপজেলা হয়েও লাল পাহাড় যাওয়া যাবে। ছাতক বাজার থেকে সুরমা নদী পার হয়ে সিএনজিচালিত অটোরিকশায় করে সরাসরি লাল পাহাড় যাওয়া যাবে।

আসাদুর রহমান ইজাজ

সুনামগঞ্জমিরর/এআরআই/এসএ

শেয়ার করুন