এবার প্রতিমা বিসর্জনে শোভাযাত্রা করা যাবে না

আসন্ন শারদীয় দুর্গা পূজায় জনসমাগম যাতে করোনাভাইরাস সংক্রমণের কারণ হতে না পারে তার জন্য একগুচ্ছ ব্যবস্থার কথা বলেছে সরকার। পূজা মণ্ডপে সামাজিক দূরত্ব নিশ্চিত করে হাত ধোয়ার ব্যবস্থা রাখতে যেমন বলা হয়েছে তেমনি পূজা শেষে প্রতিমা বিসর্জনে শোভাযাত্রা করতে এবার মানা করা হয়েছে।

করোনাভাইরাসের মহামারির মধ্যে এবার এক বিশেষ পরিস্থিতিতে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গা পূজা উদযাপিত হতে যাচ্ছে। মহামারির ঝুঁকির সঙ্গে পূজা মণ্ডপের নিরাপত্তা, আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণের মতো বিষয়গুলো নিয়ে সোমবার (৫ অক্টোবর) স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সংশ্লিষ্ট পক্ষদের নিয়ে ভার্চুয়াল বৈঠক করেছেন।

বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী এ বছর পূজা মণ্ডপে প্রবেশের সময় সামাজিক দূরত্ব বজায় রাখাসহ স্বাস্থ্যবিধি নিশ্চিত করতে হবে, হাত ধোয়া ও স্যানিটাইজার, বাধ্যতামূলক সবার মাস্ক থাকতে হবে। সেই সঙ্গে পূজা মণ্ডপ সংখ্যা যথাসম্ভব কমিয়ে রাখার পাশাপাশি মণ্ডপে জনসমাগম কমাতে অঞ্জলি অনুষ্ঠান টিভিতে সরাসরি প্রচারের জন্য ব্যবস্থা নিতে পূজা উদযাপন কমিটিকে অনুরোধ জানানো হয়েছে।

সভায় ভার্চুয়ালি উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব; প্রিন্সিপাল স্টাফ অফিসার, সশস্ত্র বাহিনী বিভাগ, সেনা সদর; সচিব, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয়; সচিব, ধর্ম বিষয়ক মন্ত্রণালয়; সচিব, তথ্য মন্ত্রণালয়; পুলিশ মহাপরিদর্শক; মহাপরিচালক কোস্টগার্ড, আনসার ও ভিডিপি, বিজিবি, র‍্যাব, এনএসআই, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

সুনামগঞ্জমিরর/এসপি

শেয়ার করুন