সুনামগঞ্জে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত

প্রতি বছর ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া পালিত হয়। ‘সকলের হাত, সুরক্ষিত থাক’ শ্লোগান নিয়ে এবার বিশ্বব্যাপী দিবসটি পালিত হচ্ছে।

সাধারণ মানুষকে সাবান দিয়ে হাত ধোয়ার মাধ্যমে রোগের বিস্তার রোধ করার বিষয়ে সচেতনতা তৈরি করার উদ্দেশ্যে এ দিবসটি পালিত হয়ে থাকে।

করোনা থেকে মুক্ত থাকতে সচেতনতামূলক কার্যক্রমের অন্যতম একটি কাজ হচ্ছে সাবান পানি দিয়ে নিয়মিত হাত ধোয়া। স্বাস্থ্যবিধি অনুযায়ী মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রেখে নিজেকে নিরাপদ রাখতে হবে।

সবার হাত হোক পরিচ্ছন্ন এই প্রতিপাদ্য নিয়ে যথাযোগ্য মর্যাদায় সুনামগঞ্জে পালিত হলো বিশ্ব হাত ধোয়া দিবস। বৃহস্পতিবার দুপুরে সুনামগঞ্জ সদর উপজেলা প্রশাসন ও উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের যৌথ আয়োজনে পরিষদের সামনে সাবান দিয়ে হাত ধুয়ে পরিস্কার করে এর উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান খায়রুল হুদা চপল ও উপজেলা নির্বাহী অফিসার ইয়াসমিন নাহার রুমা।

এ সময় উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান নিগার সুলতানা কেয়া, জেলা যুবলীগের সদস্য নুরুল ইসলাম বজলু, সবুজ কান্তি দাস, পাভেল আহমদ ও জেলা ছাত্রলীগ নেতা অমিয় মিত্র প্রমুখ।

উল্লেখ্য, বিশ্ব পানি সপ্তাহে সুইডেনের স্টোকহোমে ২০০৮ সালের ১৫ অক্টোবর বিশ্ব হাত ধোয়া অংশীদার (জিএইচপি) বিশ্বব্যাপী আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে সাবান দিয়ে হাত ধোয়া সম্পর্কে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্যে সর্বপ্রথম এ দিবসটি উদযাপন করে। পরে জাতিসংঘের সাধারণ অধিবেশনে তারিখটি প্রতি বছর পালন করার সিদ্ধান্ত নেয়।

সুনামগঞ্জমিরর/এসএ

শেয়ার করুন