ফেব্রুয়ারিতে বইমেলা হচ্ছে না

করোনাভাইরাস মহামারির কারণে চলতি বছর ফেব্রুয়ারি মাসে অমর একুশে গ্রন্থমেলা (বইমেলা) হচ্ছে না। বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গতকাল রবিবার (১০ জানুয়ারি) রাতে জানান, সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় থেকে বলা হয়েছে, এই পরিস্থিতিতে ফেব্রুয়ারিতে শারীরিক উপস্থিতিতে বইমেলার আয়োজন সম্ভব নয়। পরিস্থিতির উন্নতি হলে সিদ্ধান্ত নেওয়া হবে কখন বইমেলা হবে।

একুশে বইমেলার অন্যতম আয়োজক বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির পক্ষ থেকে গত ৫ জানুয়ারি এক সভায় আবেদন জানানো হয়, ফেব্রুয়ারিতে না পারলেও আগামী মার্চ মাসের মধ্যে যেন বইমেলার আয়োজন করা হয়। এ বিষয়ে হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আমরা আপাতত বইমেলা স্থগিত করেছি। পরিস্থিতি বিবেচনায় তাদের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেওয়া হবে।’

করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় নিয়ে এবারের বইমেলার আয়োজন স্থগিত রাখতে গত মাসে সংস্কৃতি মন্ত্রণালয়ে আবেদন করেছিল বাংলা একাডেমি কর্তৃপক্ষ। তবে প্রকাশক সমিতি তাতে আপত্তি জানিয়ে বলেছিল, খোলা আকাশের নিচে, বিশাল জায়গাজুড়ে যেভাবে প্রতিবছর বইমেলা হয়ে আসছে, এবারও তারা সেভাবে একুশে বইমেলায় অংশ নিতে চায়।

সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, বিষয়টি নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয় ও সংস্কৃতি মন্ত্রণালয়ের মধ্যে চিঠি চালাচালি হয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয় এবার ‘ভার্চুয়ালি’ বইমেলা আয়োজনের সুপারিশ করেছিল। তবে তা নিয়েও প্রকাশকদের আপত্তি ছিল।

এ বিষয়ে হাবিবুল্লাহ সিরাজী বলেন, ‘আমরা ভার্চুয়ালি করব কি না, সেটা এখনো সিদ্ধান্ত নিইনি। আমরা সিদ্ধান্ত নিয়ে অচিরেই জানাব আলোচনাসভা ও অন্যান্য অনুষ্ঠান কিভাবে করা যায়।’

বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেছেন, ফেব্রুয়ারি মাসে বইমেলা স্থগিত করার বিষয়ে তাঁরা এখনো চূড়ান্ত কিছু জানেন না।

সুনামগঞ্জমিরর/এসপি

শেয়ার করুন