পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে

শান্তিপূর্ণ পরিবেশে সুনামগঞ্জে পৌরসভা নির্বাচনের ভোটগ্রহণ শুরু হয়েছে।

শনিবার (১৬ জানুয়ারি) সকাল ৮টায় এই ভোটগ্রহণ শুরু হয়। চলবে বিকাল ৪টা পর্যন্ত।

ছবি: সাদিকুল আলম

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, সুনামগঞ্জ পৌরসভার নয়টি ওয়ার্ডে তিনজন মেয়র প্রার্থী, ৪৮ জন সাধারণ ওয়ার্ড কাউন্সিলর ও ১৩ জন সংরক্ষিত মহিলা কাউন্সিলরসহ মোট ৬৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৩টি কেন্দ্রের ১২৬টি ভোটকক্ষে ৪৭ হাজার ১৫ ভোটারের ভোটগ্রহণ করা হবে। ভোটারদের মধ্যে ২৩ হাজার ২৩৮ জন পুরুষ এবং ২৩ হাজার ৭৭৭ জন নারী।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী নাদের বখত, বিএনপি’র মুর্শেদ আলম ও ইসলামী আন্দোলনের প্রার্থী মোহাম্মদ রহমত উল্লাহ।

সকাল থেকেই ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের আনাগোনা শুরু হয়েছে। তবে সরেজমিনে কয়েকটি ভোটকেন্দ্র ঘুরে দেখা যায়, অল্পসংখ্যক ভোটাররা ভোট দিতে এসেছেন। অন্যান্য সময়ের নির্বাচনের মতো ভোটারদের ব্যাপক উপস্থিতি নেই। সংশ্লিষ্টরা মনে করছেন, করোনা অতিমারীর প্রভাবে ভোটারদের অনেকেই ভোটকেন্দ্রে যাওয়া থেকে বিরত থাকছেন। তবে সর্বোপরি এখন পর্যন্ত শান্তিপূর্ণ পরিবেশেই ভোটগ্রহণ চলছে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করছেন পুলিশসহ অন্যান্য সংস্থার সদস্যরা।

ছবি: সাদিকুল আলম

শহরের হাসননগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে দেখা হয় ২ নং ওয়ার্ডের কাউন্সিলর পদপ্রার্থী মুজাহিদুল ইসলাম মজনুর সাথে। ব্ল্যাকবোর্ড প্রতীকে তিনি নির্বাচনে অংশ নিয়েছেন। তিনি বলেন, শান্তিপূর্ণ পরিবেশে ভোটাররা ভোট দিচ্ছেন। আশা করছি একটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হবে। তবে ভোটারের উপস্থিতি কম।

এদিকে ছাতক ও জগন্নাথপুর পৌরসভাতেও চলছে ভোটগ্রহণ। সুনামগঞ্জসহ তিনটি পৌরসভার মোট ৫৪টি কেন্দ্রে ভোটগ্রহণ চলছে সকাল ৮টা থেকে।

জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুরাদ উদ্দিন হাওলাদার জানান, সুনামগঞ্জ ও ছাতক পৌরসভায় ব্যালট পেপারে ভোটগ্রহণ চললেও জগন্নাথপুর পৌরসভায় এবার প্রথম ইভিএম-এ ভোটগ্রহণ করা হচ্ছে।

তিনি আরও জানান, নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠানের লক্ষ্যে প্রতিটি পৌর এলাকায় ৯ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করছেন। প্রতিটি পৌরসভায় ২ প্লাটুন করে বিজিবি ও র‌্যাব-এর পাশাপাশি পুলিশ সদস্যরা মোবাইল টিম হিসেবে কাজ করছে। এছাড়াও প্রতিটি কেন্দ্রে ৭জন সশস্ত্র পুলিশ সদস্য এবং ২ জন সশস্ত্র ও ৭ জন নিরস্ত্র আনসার সদস্য দায়িত্ব পালন করবেন।

এ তিন পৌরসভায় মেয়র পদে ১০ জন প্রার্থী ছাড়াও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬ জন ও সাধারণ কাউন্সিলর পদে ১২৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচনের রিটার্নিং অফিসার ও অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ শরীফুল ইসলাম সাংবাদিকদের জানান, ভোটকেন্দ্রগুলোতে শান্তিপূর্ণ অবস্থা বজায় আছে। যেকোনো উদ্ভূত পরিস্থিতি মোকাবেলায় আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা নিয়োজিত আছেন।

সুনামগঞ্জমিরর/সাদিকুল/ইজাজ/টিএম

শেয়ার করুন