আরও ২০ লাখ ডোজ করোনার টিকার চালান আসছে

ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা দ্বিতীয় চালানের ২০ লাখ ডোজ করোনার ভ্যাকসিন সোমবার (২২ ফেব্রুয়ারি) রাতে দেশে আসছে বলে জানিয়েছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। সেরাম ইনস্টিটিউট থেকে কেনা ৩ কোটি ডোজের দ্বিতীয় চালান এটি।

এর আগে গত ২৫ জানুয়ারি দেশে ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ডের ৫০ লাখ করোনার টিকার চালান আসে। তার আগে ২০ লাখ ডোজ টিকা ঢাকায় এলেও সেটি ছিল বাংলাদেশকে দেওয়া ভারত সরকারের উপহার।

গত ২৭ জানুয়ারি এই টিকা প্রথম ৩০ জনকে দেওয়া হয়। সর্বপ্রথম টিকা নেন কুর্মিটোলা জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স রুনু ভেরোনিকা কস্তা।

এরপর পর্যায়ক্রমে চিকিৎসক হিসেবে প্রথম টিকা নেন মেডিসিন কনসালট্যান্ট ডা. আহমেদ লুৎফর মবিন, তারপর স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা, ট্রাফিক পুলিশের সদস্য দিদারুল ইসলাম এবং সেনাবাহিনীর ব্রিগেডিয়ার জেনারেল এম ইমরান হামিদ।

৭ ফেব্রুয়ারি দেশে গণটিকা কার্যক্রম শুরু হয়। এর আগে ২৫ জানুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে টিকাদান কার্যক্রম উদ্বোধন করেন। সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার ছাড়া প্রতিদিনই টিকাদান কার্যক্রম চালিয়ে যাচ্ছে স্বাস্থ্য অধিদফতর।

এদিকে শনিবার (২১ ফেব্রুয়ারি) পর্যন্ত দেশে করেনোভাইরাস প্রতিরোধে টিকাদান কর্মসূচির ১২ দিন পার হয়েছে। এই সময়ে সারাদেশে ২০ লাখ ৮২ হাজার ৮৭৭ জন টিকা নিয়েছেন। এর মধ্যে নারী ৭ লাখ ৩ হাজার ৯৪২ এবং পুরুষ ১৩ লাখ ৭৮ হাজার ৯৩৫ জন। এ পর্যন্ত ৫৭৮ জনের মধ্যে মৃদু পার্শ্বপ্রতিক্রিয়া লক্ষ করা গেছে। স্বাস্থ্য অধিদফতরের এসআইএস থেকে এ তথ্য জানানো হয়েছে।

সুনামগঞ্জমিরর/টিএম

শেয়ার করুন