ইংরেজিতে দক্ষতা বাড়াবেন যেভাবে

বর্তমান বিশ্বে ইংরেজির প্রসার ব্যাপক। সকল কর্মক্ষেত্রেই ইংরেজির ব্যাপক চাহিদা। সকল চাকরি বা দেশ বিদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার ক্ষেত্রে ইংরেজির বিকল্প নেই। তাই ইংরেজিতে দক্ষতা বাড়াতে নানাবিধ কৌশল এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা এখন সময়ের অন্যতম দাবি।

১. ইংরেজিতে চ্যালেঞ্জ নিতে হবে:
ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য ইংরেজি অন্যতম গুরুত্বপূর্ণ একটি বিষয়। তবে এর মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ ইউনিটের পরীক্ষার ইংরেজি অংশে পাস করাটা বড় এক চ্যালেঞ্জ। তাই প্রতিদিন যা-ই পড়ুন না কেন, ইংরেজিটা চর্চার মধ্যে থাকতেই হবে।

২. ইংরেজি বই:
পাঠ্যবই পড়তে পড়তে কখনো ক্লান্ত হয়ে গেলে ইংরেজি বই পড়তে পারেন। এতে যেমন পড়ার একঘেয়েমি কিছুটা কাটবে, তেমনি ইংরেজির প্র্যাকটিসও হবে। ইংরেজিতে বিভিন্ন উপন্যাস, গল্প, কবিতা, ছড়া, কমিক্স ইত্যাদি পড়েও ইংরেজিতে দক্ষতা বাড়াতে পারেন। দেশ-বিদেশের ভালো ভালো এবং জনপ্রিয় লেখকের বই অনুসরণ করতে হবে। তথ্য বহুল বই অনুসরণ করতে হবে।

৩. ইংরেজি পত্রিকা:
আসলে পত্রিকাগুলোই হলো সাধারণ জ্ঞানের আতুড়ঘর। আর ইংরেজি পত্রিকাতেও ইংরেজি ভাষার সকল প্রয়োজনীয় সাধারণ জ্ঞান গুলো থাকে। আর তাই ইংরেজিতে দক্ষতা বাড়াতে ইংরেজি নিউজ পোর্টাল বা নিউজ পেপার গুলো প্রতিনিয়ত পড়তে হবে।

৪. ইংরেজি ভাষার মৌলিক ধারণা ও দৈনিক অনুশীলন:
ইংরেজি ব্যাকরণ, প্যাসেজ বা এই ধরনের বিষয়গুলো ভালো নম্বর নির্ভর করে একজন পরীক্ষার্থীর দৈনিক অনুশীলনের ওপর। পড়ার সময় পরীক্ষার নম্বরের কথা ভুলে গিয়ে শেখার ইচ্ছা নিয়ে পড়তে হবে। “আমি ইংরেজি ভাষাটির খুঁটিনাটি জানবো, বুঝবো”- লক্ষ্যটা হতে হবে এমন। প্রিপজিশন, আর্টিকেল ইত্যাদিসহ বিভিন্ন খুঁটিনাটি ব্যাকরনগুলো ভালোভাবে আয়ত্ত করতে হবে। ইংরেজির মৌলিক ভিত্তি হল শব্দার্থ বা ভোকাবুলারি। তাই ইংরেজিতে ভালো দক্ষতা অর্জন করতে হলে প্রচুর শব্দার্থ শিখতে হবে।

৫. ইংরেজিতে কথা বলা:
ইংরেজিতে কথা বলার প্রথম শর্ত হলো নতুন কিছু চেষ্টা করার জড়তা কাটিয়ে ওঠা। এর পাশাপাশি ইংরেজি ভাষায় কথা বলতে প্রয়োজনীয় পরিমাণে শব্দ ও মৌলিক নিয়মাবলী জানতে হয়। এক্ষেত্রে ইংরেজি গান, সিনেমা, ইন্টারভিউ ইত্যাদি দেখে দেখে ইংরেজির লিসেনিং স্কিলের পাশাপাশি স্পিকিং স্কিলের উন্নতি সাধনেরও অফুরন্ত সুযোগ আছে। ইন্টারনেটের কল্যাণে এরকম নানান শিক্ষণীয় ভিডিও আজকাল আমাদের হাতের মুঠোয়। আর আজকাল তো নিজের পড়ার ঘরে বা সামাজিক যোগাযোগ মাধ্যম মেসেঞ্জার, হোয়াটসঅ্যাপ ইত্যাদিতে নিজেদের বন্ধুদের সাথে মিলে একসাথে ইংরেজি বলার অনুশীলন করাটাও একদম সহজ!

  • তানজিন রোবায়েত রোহান
শেয়ার করুন