চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি আবেদন করতে হবে যেভাবে

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্নাতক প্রথম বর্ষের (২০২০-২১ শিক্ষাবর্ষ) ভর্তি পরীক্ষার আবেদনপ্রক্রিয়া গত ১২ এপ্রিল থেকে শুরু হয়েছে। আবেদন গ্রহন চলবে ৩০ এপ্রিল রাত ১২টা পর্যন্ত।

গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপ–ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবার ৪৮টি বিভাগ ও ৫টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি। ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে ৪৭৫ টাকা।

ভর্তি পরীক্ষায় ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি ৪৭৫ টাকা ও আবেদন প্রসেসিং ফি ৭৫ টাকাসহ সর্বমোট ৫৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। আবেদন ফি বিকাশ, রকেট ও শিওর ক্যাশের মাধ্যমে দেওয়া যাবে।

তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষায় বসতে সর্বমোট ৪টি ইউনিট ও দু’টি উপ ইউনিটে আবেদন করতে আগের চেয়ে ন্যূনতম শূন্য দশমিক ৫০ বাড়ানো হয়েছে।

২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা আগামী ২২ জুন থেকে ২৫ জুন ও ২৮ জুন থেকে ১ জুলাই এবং ৫ জুলাই থেকে ৮ জুলাই এই পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনের যোগ্যতা:

বিজ্ঞান অনুষদ, জীববিজ্ঞান অনুষদ, ইঞ্জিনিয়ারিং অনুষদ এবং সমুদ্রবিজ্ঞান ও মৎসবিদ্যা অনুষদের ‘এ’ ইউনিটে’ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এই ইউনিটে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক দুটি মিলিয়ে সর্বনিম্ন মোট জিপিএ ৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ ৪.০০ নির্ধারণ করা হয়েছে৷

কলা ও মানববিদ্যা অনুষদের ‘বি’ ইউনিট’ ভর্তি পরীক্ষায় আবেদনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান শাখার শিক্ষার্থীদের জন্য মোট জিপিএ ৮.০০ এবং প্রতিটিতে নূন্যতম জিপিএ-৩.২৫ থাকতে হবে । তবে মানবিক শাখার শিক্ষার্থীদের জন্য মোট জিপিএ ৭.৫০ এবং প্রতিটিতে নূন্যতম জিপিএ-২.৭৫। ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের জন্য সর্বনিম্ন দুটিতে মোট জিপিএ ৮.০০ এবং প্রতিটিতে নূন্যতম জিপিএ ৩.২৫ থাকতে হবে।

‘বি১’ উপ-ইউনিটের অধীনে কলা ও মানববিদ্যা অনুষদ অধিভুক্ত চারুকলা ইনিস্টিউট, নাট্যকলা বিভাগ ও সঙ্গীত বিভাগের ভর্তি পরীক্ষার আবেদনের জন্যও একই যোগ্যতা নির্ধারণ করা হয়েছে।

ব্যবসায় প্রশাসন অনুষদের ‘সি ইউনিট’ ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৮.০০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ ৪.০০ নির্ধারণ করা হয়েছে৷

সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ (আংশিক) ও জীববিজ্ঞান অনুষদের দুটি বিভাগের (আংশিক) সমন্বিত ‘ডি ইউনিটে’ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখানে আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৭.৫০ এবং প্রতিটিতে নূন্যতম জিপিএ-৩.৫০ নির্ধারণ করা হয়েছে৷

‘ডি১’ উপ-ইউনিটের অধীনে শিক্ষা অনুষদের শারীরিক শিক্ষা ও ক্রীড়াবিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষায় আবেদনের যোগ্যতা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে সর্বনিম্ন দুটি মোট জিপিএ ৭.৫০ এবং প্রতিটিতে আলাদাভাবে জিপিএ ৩.৫ নির্ধারণ করা হয়েছে৷

গত বছর ২০১৯-২০ শিক্ষাবর্ষে ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে। যা ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হন। প্রতি আসনে আবেদন করেছিলেন ৫২ জন শিক্ষার্থী।

ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে- https://admission.cu.ac.bd/

  • সৃজন পাল, সহকারি সম্পাদক, সুনমিগঞ্জমিরর
শেয়ার করুন