করোনা ঠেকাতে সুনামগঞ্জ সীমান্তে কঠোর পদক্ষেপ

সুনামগঞ্জ জেলার ১১টি উপজেলার মধ্যে ৬টির সঙ্গে ভারতের সীমান্ত রয়েছে। এসব সীমান্তে স্থানীয়ভাবে প্রশাসন, জনপ্রতিনিধি এবং বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে করোনার সংক্রমণ রোধে নানা পদক্ষেপ নেওয়া হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ প্রতিরোধে ভারতের সীমান্ত এলাকার লোকজনের সঙ্গে বাংলাদেশি লোকজন যাতে মিশতে না পারেন, সে জন্য নানাভাবে লোকজনকে সচেতন করা হচ্ছে। এ জন্য বিজিবির পক্ষ থেকে সীমান্ত এলাকায় টহল বাড়ানো হয়েছে। একই সঙ্গে এলাকার জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের মাধ্যমে বাড়ি বাড়ি গিয়ে সতর্ক থাকতে লোকজনকে উদ্বুদ্ধ করা হচ্ছে। মানুষ যাতে কোনোভাবেই সীমান্ত অতিক্রম করে ভারতে প্রবেশ না করেন এবং একইভাবে সেখান থেকেও কেউ যাতে বাংলাদেশে প্রবেশ করতে না পারেন, সে জন্য সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে।

এ ছাড়া সুনামগঞ্জের তাহিরপুর উপজেলায় তিনটি শুল্ক স্টেশন রয়েছে। এগুলো দিয়ে ভারত থেকে কয়লা ও চুনাপাথর আমদানি হয়। জেলা প্রশাসনের নির্দেশে এসব শুল্ক স্টেশনে আমদানি কার্যক্রম বন্ধ রয়েছে।

তাহিরপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান করুণা সিন্ধু চৌধুরী বলেছেন, ‘এ উপজেলা সীমান্তবর্তী হলেও আমাদের সার্বিক পরিস্থিতি এখনো ভালো। এখানে আক্রান্তের সংখ্যা তুলনামূলক কম। আমরা শুরু থেকেই লোকজনকে এ বিষয়ে সচেতন করছি। তাহিরপুর উপজেলায় থাকা তিনটি শুল্ক স্টেশনের আমদানি কার্যক্রম বন্ধ রয়েছে। এখন ভারতের উদ্বেগজনক পরিস্থিতির কথা আমরা সীমান্ত এলাকায় ঘুরে ঘুরে লোকজনকে জানিয়েছি। ওপার থেকে কেউ যাতে আসতে না পারে, সে জন্য আমাদের মানুষই এখন সীমান্ত পাহারা দিচ্ছেন।’

সুনামগঞ্জে বিজিবির ২৮ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল তাসলিম এহসান বলেন, ‘আমরা কেন্দ্রের নির্দেশনা অনুযায়ী কাজ করছি। সীমান্তে লোকজনের মধ্যে সচেতনতা বাড়াতে স্বাস্থ্যবিধি মেনে গ্রামে গ্রামে গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে সভা করেছি। একই সঙ্গে সীমান্তে টহল বাড়ানো হয়েছে। সীমান্তে বিজিবির সঙ্গে বিএসএফের যে কার্যক্রম রয়েছে, সেটাও প্রয়োজনীয় নির্দেশনা ও স্বাস্থ্যবিধি মেনেই পরিচালিত হচ্ছে।’

সুনামগঞ্জে সর্বশেষ করোনা পরিস্থিতি

সুনামগঞ্জে গত ২৪ ঘণ্টায় ৪২ জনের নমুনা পরীক্ষায় ৬ জনের করোনা শনাক্ত হয়েছে। আজ রোববার পর্যন্ত এ জেলায় করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৮১৫ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ২ হাজার ৭২৪ জন। মারা গেছেন এ পর্যন্ত ৩০ জন।

সুনামগঞ্জমিরর/এসপি

শেয়ার করুন