Skip to content

ডাকসুর দুই সাবেক ক্রীড়া সম্পাদক এবার লড়বেন বাফুফে সভাপতির পদে

ঘনিয়ে এসেছে বাফুফে নির্বাচন ২০২০। বর্তমান সভাপতি কাজী সালাউদ্দিন এর বিপক্ষে সভাপতি পদে এবার প্রতিদ্বন্দ্বিতা করবেন বাদল রায় এবং শফিকুল ইসলাম মানিক। তারা দুজনেই ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ, ডাকসুর সাবেক ক্রীড়া সম্পাদক ছিলেন।

বাংলাদেশ এর স্বাধিকার এবং রাজনীতিতে ডাকসুর ব্যাপক প্রভাব ছিল শুরু থেকেই। স্বাধীনতা পরবর্তী সময়েও এই ধারা অব্যাহত রয়েছে। স্বাধীনতা পরবর্তী ডাকসুর ক্রীড়া সম্পাদক ছিল আকর্ষণীয় পদ। এই পদের বিপরীতে লড়তেন দেশসেরা ক্রীড়া তারকারা। আরও স্পষ্ট করে বললে স্বাধীনতা পরবর্তী ডাকসুতে সবসময়ই থাকতেন বাংলাদেশ জাতীয় ফুটবল দলের তারকারা। স্বাধীনতা পরবর্তী ডাকসুতে ৪ জন ক্রীড়া সম্পাদকই ছিলেন ফুটবলার। সেই ৪ জনের ২ জন এবার বাফুফে নির্বাচনে কাজী সালাউদ্দিন এর বিপক্ষে প্রার্থী হয়েছেন।

বাদল রায়
৭১ পরবর্তী ডাকসুতে ৭২-৭৩ সালে প্রথমবার ক্রীড়া সম্পাদক হন জাতীয় দলের সাবেক গোলরক্ষক পিন্টু। তারপর ৭৯ তে নির্বাচিত হন বাদল রায়। বাদল রায়ের ডাকসুর ক্রীড়া সম্পাদক হওয়াটা সে সময়ে ব্যাপক সাড়া ফেলেছিল। তিনি ডাকসু নির্বাচনে হারিয়েছিলেন তার সতীর্থ ফুটবলার মুকুলকে। সাবেক তারকা ফুটবলার আবদুল গাফফার, ব্যাডমিন্টন তারকা কামরুন নাহার ডানা, অ্যাথলেটিক্সে মাহবুব আরা গিনিসহ অনেক ক্রীড়াবিদ বাদল রায়ের সমর্থনে বিশ্ববিদ্যালয় কাঁপিয়ে তুলেছিলেন। ডাকসুর নির্বাচনের পরে আওয়ামী লীগের হয়ে ১৯৯১ সালে কুমিল্লার দাউদকান্দি আসনে জাতীয় নির্বাচন করেছিলেন বাদল। বাদল রায় বাফুফের বর্তমান কমিটির সহ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন।

শফিকুল ইসলাম মানিক
১৯৭৯ সালে বাদলের পরে ১৯৮০ ডাকসু নির্বাচনে আবারও ক্রীড়া সম্পাদক হন পিন্টু। ১৯৮২ সালের ডাকসুতে ক্রীড়া সম্পাদক হন মোহামেডান এর আরেক কৃতী ফুটবলার শফিকুল ইসলাম মানিক। কায়সার হামিদকে হারিয়ে ডাকসুর ক্রীড়া সম্পাদক হন মানিক। ওই সময়ে ক্রীড়া সম্পাদক পদে মূলত খেলোয়াড়দের মনোনয়ন দেয়া হতো। এই কিংবদন্তী ফুটবলার পরবর্তীতে জাতীয় দল এবং খ্যাত নামা ক্লাবের ম্যানেজারের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে তিনি শেখ জামাল ধানমন্ডি ক্লাবের প্রধান কোচ।

ডাকসুর সাবেক দুই নেতা এবং সাবেক ফুটবলার বাফুফের সভাপতি পদের জন্য লড়ছেন তিনবারের সভাপতি কাজী সালাউদ্দিন এর বিপক্ষে। আগামী ৩ অক্টোবর ১৩৯ ডেলিগেট এর প্রত্যক্ষ ভোটে বাফুফে নির্বাচন অনুষ্ঠিত হবে।

সুনামগঞ্জমিরর/এও

x