Skip to content

করোনাভাইরাস: দেশে শনাক্ত রোগী সাড়ে তিন লাখেরও বেশি

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৫ হাজার ছাড়াল। আর আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩ লাখ ৫২ হাজার ১৭৮ জনে।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) দেশের করোনা পরিস্থিতি নিয়ে এক প্রেস বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় আরও ২৮ জনের মৃত্যু হয়েছে ফলে দেশে মৃতের সংখ্যা দাঁড়াল ৫ হাজার ৭ জনে। নতুন করে শনাক্ত হয়েছে ১ হাজার ৫৫৭ জন। সারা দেশে ১০২ ল্যাবে গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ১৪ হাজার ১৬৪টি। মোট নমুনা পরীক্ষা ১৮ লাখ ৪৬ হাজার ৪৮৭টি। এছাড়া ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ৭৩ জন। আর মোট সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ২ লাখ ৬০ হাজার ৭৯০ জন।

বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ, তা তিন লাখ পেরিয়ে যায় ২৬ অগাস্ট। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।

প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদপ্তর। ৭ সেপ্টেম্বর সেই সংখ্যা সাড়ে চার হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বে সনাক্তের দিক থেকে ১৫তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে।

জরিপ সংস্থা ওয়ার্ল্ডওমিটারের নিয়মিত তথ্য মতে, গত ২৪ ঘণ্টায় বিশ্বে ২ লাখ ৩০ হাজার ৮৫৩ জনের করোনা শনাক্ত হয়েছে। এতে করে সংক্রমিতের সংখ্যা বেড়ে ৩ কোটি ১৫ লাখ ৫ হাজারের বেশি মানুষ। নতুন করে প্রাণহানি ঘটেছে ৪ হাজার ১৩৩ জনের। এ নিয়ে মৃতের সংখ্যা ৯ লাখ ৬৯ হাজার ৭৭১ জনে ঠেকেছে।

এছাড়া গত একদিনে সুস্থতা লাভ করেছেন ২ লাখ ৭৭ হাজার ৭৮২ জন রোগী। এতে করে বেঁচে ফেরার সংখ্যা ২ কোটি ৩১ লাখ ৩২ হাজার ৫৭২ জনে পৌঁছেছে।

সুনামগঞ্জমিরর/এসপি

x