Skip to content

সুনামগঞ্জ ডায়াবেটিক হাসাপাতালের পাইলিং শুরু

সুনামগঞ্জ ডায়াবেটিক হাসপাতালের নির্মাণকাজের পাইলিংয়ের ধাপের উদ্বোধন করা হয়েছে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) বিকাল ৫টায় হাসপাতালের নতুন ভবনের পাইলিংয়ের উদ্বোধন করেন জেলা প্রশাসক জনাব মোহাম্মদ আব্দুল আহাদ। এ সময় উপস্থিত ছিলেন সিভিল সার্জন ডা. মোঃ শামস উদ্দিন, সমাজসেবা অধিদপ্তরের উপপরিচালক সুচিত্রা রায়, ডায়াবেটিক সমিতির সাধারণ সম্পাদক জনাব নূরুর রব চৌধুরী প্রমুখ।

সুনামগঞ্জ ডায়াবেটিক হাসাপাতালের পাইলিংয়ের উদ্বোধন

এসময় জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, পাবলিক সার্ভিস কমিশনের সদ্যসাবেক চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, দুর্নীতি দমন কমিশনের সিনিয়র সচিব জনাব দিলওয়ার বখতের আন্তরিক চেষ্টার ফলে সুনামগঞ্জ ডায়বেটিক হাসপাতালের নির্মাণকাজ আলোর মুখ দেখেছে। এর আগে সুনামগঞ্জ ডায়াবেটিক সমিতির সদস্যরা বিষয়টি নিয়ে দীর্ঘদিন চেষ্টা চালিয়ে গেছেন।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাস্থ্যখাতের উন্নয়নে গ্রহণ করেছেন যুগোপযোগী ও গণমুখী স্বাস্থ্যনীতি। এ নীতির আলোকে গ্রামীণ জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা প্রদানে গড়ে তোলা হয়েছে প্রায় সাড়ে ১৮ হাজার কমিউনিটি ক্লিনিক ও ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্র এবং বিনামূলে প্রদান করা হচ্ছে ৩০ প্রকারের ঔষধ। এছাড়াও বাংলাদেশ ডায়াবেটিক সমিতির উদ্যোগে সারাদেশে গর্ভকালীন নারীদের বিনামূল্যে ডায়াবেটিস পরীক্ষা ও স্বল্পমূল্যে সেবা প্রদানের জন্য খোলা হয়েছে সেবা কেন্দ্র।

এরই ধারাবাহিকতায় গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার সারা দেশের প্রতিটি জেলার ন্যায় বাংলাদেশ ডায়াবেটিক সমিতির অনুপ্রেরণায় ও তত্ত্বাবধানে ২০১৮ সালের সেপ্টেম্বেরে সুনামগঞ্জ জেলায় ৫০ শয্যা বিশিষ্ট একটি ডায়াবেটিক হাসাপাতাল নির্মাণের প্রকল্প অনুমোদন দেয়।

স্থপতির নকশায় সুনামগঞ্জ ডায়াবেটিক হাসপাতাল

এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে আঠার কোটি আটচল্লিশ লক্ষ পাঁচ হাজার টাকা, যার আশি শতাংশ অর্থাৎ চৌদ্দ কোটি আটাত্তর লক্ষ পাঁচ হাজার টাকা দেবে সরকার, এবং সমিতি বহন করবে বিশ শতাংশ, যেটির মূল্যমান তিন কোটি সত্তর লক্ষ টাকা।

সুনামগঞ্জমিরর/এসএ

x