Skip to content

টাইটানিক তৈরি করবে চীন!

থিম পার্কের প্রধান আকর্ষণ হিসেবে বিখ্যাত ‘টাইটানিক’ জাহাজের রেপ্লিকা (প্রতিরূপ) তৈরির পরিকল্পনা করেছে একটি চীনা প্রতিষ্ঠান। এ প্রকল্পে ব্যয় ধরা হয়েছে ১৬৫ মিলিয়ন ইউএস ডলার (এক বিলিয়ন চীনা ইউয়ান)। খবর এনডিটিভির।

চীনা জ্বালানী প্রতিষ্ঠান সেভেন স্টার এনার্জি ইনভেস্টমেন্ট জানায়, তারা দেশটির সিচুয়ান প্রদেশে একটি থিম পার্ক নির্মাণ করতে যাচ্ছে, যার প্রধান আকর্ষণ হিসেবে থাকবে টাইটানিকের রেপ্লিকা।

নতুন টাইটানিকটির দৈর্ঘ্য হবে ২৭০ মিটার (৮৮৫ ফুট) এবং আগামী দুই বছরের মধ্যে এর নির্মাণকাজ সম্পন্ন হবে বলে আশা করা হচ্ছে। টাইটানিকের সিস্টার জাহাজ আরএমএস অলিম্পিকের আদলে এটি তৈরি করা হবে বলে নির্মাণকারী প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে।

সেভেন স্টার গ্রুপের প্রধান নির্বাহী সু শাউজুন বলেন, ‘আমরা ইতোমধ্যে জাহাজটির ডিজাইন সম্পন্ন করেছি। এর মধ্যে সুবিশাল নাচঘর ও বিলাসবহুল প্রথম শ্রেণীর ঘর রয়েছে।’

তবে টাইটানিকের রেপ্লিকা তৈরির চেষ্টা এটাই প্রথম নয়, এর আগে গত বছর অস্ট্রেলিয়ান ধনকুবের ক্লাইভ পালমার জাহাজটির রেপ্লিকা তৈরির পরিকল্পনা করেন। ২০১৬ সালে এটার নির্মাণকাজ শেষ হওয়ার কথা রয়েছে।

এক শতাব্দি আগে ১৯১২ সালে পানিতে প্রথমবারের মতো ভেসেছিল বিখ্যাত টাইটানিক জাহাজ। জাহাজটি তার প্রথম যাত্রাতেই উত্তর আটলান্টিক মহাসাগরে বরফের স্তূপের সঙ্গে ধাক্কা খেয়ে ডুবে যায়। তৎকালীন বিশ্বের সবচেয়ে বিলাসবহুল জাহাজ টাইটানিকডুবিতে নিহত হয়েছিল এক হাজার পাঁচশয়েরও বেশি যাত্রী ও ক্রু।

x