Skip to content

স্মার্টফোন আনতে চায় মাইক্রোসফট

উইন্ডোজনির্ভর স্মার্টফোন বাজারে ছড়িয়ে দিতে মরিয়া মাইক্রোসফট। স্মার্টফোনের বাজারে উইন্ডোজ অপারেটিং সিস্টেমের জনপ্রিয়তা বাড়াতে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি ছুটে যাচ্ছে বিভিন্ন স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানের কাছে।

উইন্ডোজ ফোনে বিশ্বজয় করতে এরমধ্যে নকিয়া মোবাইল বিভাগটি কিনে নিয়েছে মাইক্রোসফট। এবার অন্যান্য স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোর কাছে উইন্ডোজ স্মার্টফোন তৈরির জন্য প্রলুব্ধ করছে। এ বছর একটি করে উইন্ডোজ ওএস যুক্ত স্মার্টফোন তৈরি করলে স্যামসাং, সনি ও হুয়াউয়ের মতো স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলোকে বিশাল অঙ্কের অর্থ ছাড় দেওয়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট। এক খবরে এ তথ্য জানিয়েছে এনডিটিভি।

মোবাইল রিভিউয়ের জন্য খ্যাত প্রযুক্তি-বিশ্লেষক এলডার মুরতাজিন এক টুইটে জানিয়েছেন, এ বছর একটি করে উইন্ডোজ ফোনের মডেল তৈরি করার জন্য স্যমাসাংকে ১২০ কোটি, সনিকে ৫০ কোটি, হুয়াউয়েকে ৬০ কোটিসহ অন্যান্য নির্মাতাদের ৩০ কোটি পর্যন্ত অর্থ ছাড় দেওয়ার পরিকল্পনা করেছে মাইক্রোসফট।

অবশ্য মাইক্রোসফটের এই অফার সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য প্রকাশ করেনি কোনো প্রতিষ্ঠান। অবশ্য, মাইক্রোসফটের অর্থ ছাড় দেওয়ার এই বিষয়টিকে ব্যবসা হিসেবেই দেখছেন প্রযুক্তি-বিশ্লেষকেরা।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়েছে, মাইক্রোসফটের এই অফার গ্রহণ করে শিগগিরই একটি নতুন মডেলের স্মার্টফোন বাজারে আনবে স্যামসাং। সনি মোবাইলের ইউরোপ অঞ্চলের প্রধান পিয়ার পেরনও উইন্ডোজ ফোন তৈরির অফার নিয়ে আলোচনা করার কথা স্বীকার করেছেন।

x