Skip to content

১৯ ফেব্রুয়ারি ১০২ উপজেলা নির্বাচন: তফসিল ঘোষণা

আগামী ১৯ ফেব্রুয়ারি দেশের ১০২ উপজেলা পরিষদ নির্বাচনের দিন নির্ধারণ করে তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইসি সচিবালয়ে দুই দফা বৈঠক শেষে রোববার বিকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ তফসিল ঘোষণা করেন। মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ২৭ জানুয়ারি, যাচাই বাচাই হবে ২৮ জানুয়ারি। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন নির্ধারণ করা হয়েছে ৩ ফেব্রুয়ারি।

সিইসি বলেন, উপজেলাগুলোর মেয়াদ শেষ হওয়ায় আইনী বাধ্যবাধকতা থাকায় আমরা নির্বাচন করতে হচ্ছি। তিনি আরো বলেন, উপজেলা নির্বাচনের জন্য সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের সাথে আলোচনা হয়েছে।

এক প্রশ্নের জবাবে সিইসি বলেন, ঢাকা সিটি নির্বাচন নিয়ে আইনী জটিলতা রয়েছে। জটিলতা নিরসন হলেই আমরা নির্বাচন করবো।

শনিবার স্থানীয় সরকারসহ সংশ্লিষ্ট কয়েকটি মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠক শেষে ইসি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়। এছাড়া মেয়াদ শেষ হওয়ার ভিত্তিতে বাকি উপজেলা নির্বাচনগুলো এপ্রিল থেকে ক্রমান্বয়ে অনুষ্ঠিত হবে।

আইন অনুযায়ী উপজেলা পরিষদের মেয়াদ ৫ বছর পূর্ণ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে এ নির্বাচন করার বিধান রয়েছে। কমিশনের হিসাব অনুযায়ী ফেব্রুয়ারিতে ৪৮ জেলা ১১৩টি, মার্চে ৫৯ জেলার ২২১টি, এপ্রিলে ২৬ জেলার ৩৬টি, মে মাসে ৩৫ জেলার ৮৬টি উপজেলাসহ জুন-জুলাইতেও বেশকিছু উপজেলার মেয়াদ শেষ হবে।

x