Skip to content

পদ্মাসেতু-মেট্রোরেলসহ ৬ প্রকল্প অগ্রাধিকার

প্রথম মেয়াদে পদ্মা সেতু নির্মাণ শুরু করতে ব্যর্থ হলেও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার দ্বিতীয় মেয়াদে পদ্মা বহুমুখী সেতুসহ ৬টি প্রকল্পকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছে। এরই মধ্যে সরকারের প্রথম পর্যায়ের প্রকল্প হিসেবে এসব প্রকল্প নির্ধারণ করে কর্তৃপক্ষকে তা বাস্তবায়নে সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়ার নির্দেশ দিয়েছে সরকার।

বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে পুনঃগঠিত প্রথম পর্যায়ের প্রকল্প মনিটরিং কমিটির উদ্বোধনী সভায় এসব প্রকল্প চিহ্নিত করা হয়। কমিটির সভাপতি শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর ডেপুটি প্রেস সচিব বিজন লাল দেব সাংবাদিকদের এ কথা জানান।

পদ্মা সেতু ছাড়া অপর প্রকল্প হচ্ছে- ঢাকা গণপরিবহন উন্নয়ন প্রকল্প (মেট্রো রেল), রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র, রামপাল কয়লাভিত্তিক তাপ বিদ্যুৎ কেন্দ্র, কক্সবাজারে সোনাদিয়া গভীর সমুদ্র বন্দর ও তরল প্রাকৃতিক গ্যাস টার্মিনাল নির্মাণ প্রকল্প।

বিজন লাল দেব বলেন, বৈঠকে ৬ প্রকল্পের অগ্রগতি ও ভবিষ্যত নিয়ে বিস্তারিত আলোচনা হয়। প্রধানমন্ত্রী নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পগুলো বাস্তবায়নে কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

সূত্র জান‍ায়, পদ্মা সেতুর ক্ষেত্রে তিনি নদী ভাঙন রোধে নদী খনন ও উদ্ধার করা জমিতে অর্থনৈতিক কর্মকাণ্ড শুরুর উপর গুরুত্ব আরোপ করেন।

রূপপুর পারমাণবিক ও রামপাল বিদ্যুৎ কেন্দ্র সম্পর্কে শেখ হাসিনা বলেন, সরকার বহুমুখী উৎস থেকে বিদ্যুৎ উৎপাদনের ওপর জোর দিয়েছে।

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান, বন ও পরিবেশ মন্ত্রী আনোয়ার হোসেন মঞ্জু, ভূমিমন্ত্রী শামসুর রহমান শরীফ দিলু, পরিকল্পনা মন্ত্রী এ এইচ এম মোস্তফা কামাল, প্রধানমন্ত্রীর উপদেষ্টা ড. মশিউর রহমান, বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু বৈঠকে উপস্থিত ছিলেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররফ হোসেন ভূঁইয়াসহ অন্যরা এসময় উপস্থিত ছিলেন। (বাংলানিউজ২৪)

x