মেধাবী শিক্ষার্থী গড়ে তুলতে হলে ভাল শিক্ষক দরকার : আফছর উদ্দিনর

সিলেট শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তোফাজ্জল হোসেন বলেছেন, শিক্ষা বিস্তারের ক্ষেত্রে সিলেট অঞ্চল এখন আর পিছিয়ে নেই। শিক্ষাক্ষেত্রে তারা অগ্রসর। তাই প্রতিটি ঘরে ঘরে যদি এ শিক্ষার বিস্তার ঘটানো যায় তাহলে সিলেট অঞ্চল সামগ্রিকভাবে এগিয়ে যাবে।

কামাল উদ্দিনকে শ্রদ্ধার সাথে স্মরণ করে তিনি বলেন, শিক্ষার উন্নয়নের জন্য কামাল উদ্দিন বৃত্তি ১৮ বছর ধরে অবদান রেখেছে তার জন্য ধন্যবাদ। তিনি বলেন, সিলেট অঞ্চল অন্য জেলা থেকে এখন উজ্জ্বল। তারা শিক্ষাক্ষেত্রে সংগ্রাম চালিয়ে যাচ্ছে। ২৬টি স্কুলের মধ্যে আজকে যে মেধাবী ২০ জনকে বৃত্তি দেয়া হলো এটা শিক্ষার্থীদের অনুপ্রেরণা দেয়ার জন্য।

শনিবার রাতে নগরীর একটি অভিজাত হোটেলে রোটারী ক্লাব অব সিলেট সেন্ট্রাল আয়োজিত ১৮তম রোটারিয়ান কামাল উদ্দিন স্মৃতি বৃত্তির সার্টিফিকেট বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। তিনি আরো বলেন, মেধাবী শিক্ষার্থী গড়ে তুলতে হলে ভাল শিক্ষক এর দরকার। এই জন্য আধুনিক শিক্ষার জন্য শিক্ষকদেরও প্রশিক্ষণ দেওয়া হয়েছে।

বিশেষ অতিথির বক্তব্যে রোটারিয়ান আফছর উদ্দিন, পিএইচএফ এমডি বলেন, কামাল উদ্দিন স্মৃতি বৃত্তি স্থায়ী প্রজেক্ট। এ বৃত্তির প্রধান লক্ষ্য হচ্ছে শিক্ষাকে অগ্রসর, সাহস ও মেধাকে যাচাই করা, যাতে অবহেলা ও অযতেœ কোন শিক্ষার্থী ঝরে না পড়ে এবং একটি শিক্ষিত জাতি গড়ে তোলার ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করা। জাতির কাছে শিক্ষার্থীকে শিক্ষিত করা। আমরা যেন ঐ প্রজেক্টকে ধরে রাখতে পারি। তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়গুলোর অবস্থা দেখে দুঃখ লাগে। এটার কারণ খুঁজে বের করে এর সমাধান করতে হবে। তাই প্রাথমিক বিদ্যালয় শিক্ষার্থীদের প্রতি বিশেষ গুরুত্ব দিতে হবে। স্বাগত ও শুভেচ্ছা বক্তব্য রাখেন, রোটারিয়ান আই পি পি নাঈম বক্স পিএইচএফ ও ধন্যবাদ বক্তব্য রাখেন রোটারিয়ান পিপি সৈয়দ সুজাত আলী।

রোটারিয়ান মো: নজরুল ইসলাম পিএইচএফ এর সভাপতিত্বে ও রোটারিয়ান ড. এম শহীদুল ইসলাম এডভোকেট পিএইচএফ এর পরিচালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন মো: মকন উচ্চ বিদ্যালয় এন্ড কলেজের অধ্যক্ষ শহীদুর রব ও রোটারিয়ান পি পি আব্দুল খালিক। অনুষ্ঠানে এ, বি ও সি গ্রেডের ২০ জন শিক্ষার্থীদের মেধাভিত্তিক সার্টিফিকেট প্রদান করেন প্রধান অতিথি।
অনুষ্ঠানের শুরুতে কোরআন থেকে তেলাওয়াত করেন রোটারিয়ান পি পি মো: আব্দুল আলী এবং প্রধান অতিথিকে ক্রেষ্ট প্রদান করেন পিপি এম মুহিবুর রহমান।

x