Skip to content

"প্রেমে পড়লে পানিও মিষ্টি লাগে!"

কথায় বলে ভালোবাসা হলে মনের মানুষ যেমন মিষ্টি লাগে তেমনি মিষ্টি লাগে আশপাশের সবকিছুই। গবেষকেরা বলছেন, প্রেমে পড়লে পানি তো মিষ্টি লাগেই; এমনকি চকলেটও অতিরিক্ত মিষ্টি লাগতে শুরু করে। সত্যিকারের ভালোবাসা হলে আরও কত কিছু যে হতে পারে তা নিয়ে নেদারল্যান্ডসের গবেষকেরা সম্প্রতি একটি গবেষণা করেছেন। টাইমস অব ইন্ডিয়ার এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ভালোবাসা যদি মিষ্টি হয় তবে হিংসা কী টক, কিংবা ঝাল স্বাদের হবে?

গবেষকেরা বলছেন, ভালোবাসার ক্ষেত্রে মিষ্টি স্বাদের অনুভূতির প্রমাণ পেলেও হিংসার ক্ষেত্রে টক-ঝাল কোনো স্বাদের বিষয়টির কোনো প্রভাব পড়ে না।

নেদারল্যান্ডসের রেডবড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা দাবি করেছেন, মানুষ যখন তাঁর ভালোবাসার কথা মনে করে তখন তাঁর কাছে পানি ও চকলেট স্বাভাবিকের তুলনায় বেশি মিষ্টি মনে হয়।
গবেষকেরা জানিয়েছেন, অনেক সময় সাহিত্যে রূপক হিসেবে ভালোবাসাকে মিষ্টি আর হিংসাকে টক হিসেবে তুলে ধরা হয়েছে। কিন্তু ভালোবাসা যতখানি মানুষের স্নায়ুর ওপর প্রভাব বিস্তার করে হিংসা ততখানি করে না।

গবেষক কাই কিন চ্যান জানিয়েছেন, ‘আমরা সব সময় বলি যে ভালোবাসা মিষ্টি। তাই এ বিষয়টির প্রমাণ করার জন্য গবেষণা কাজে নেমে পড়ি।’

গবেষকেরা সিঙ্গাপুর বিশ্ববিদ্যালয়ের ১৯৭ জন শিক্ষার্থীর ওপর ভালোবাসার প্রভাব নিয়ে গবেষণা করেন। তাদের হিংসা বা ভালোবাসার প্রভাবে চকলেটের স্বাদ জানাতে বলা হয়। এ ছাড়া গবেষকেরা ৯৩ জনকে সাধারণ পানি পান করিয়ে তার স্বাদ নিয়ে তথ্য সংগ্রহ করেন।

গবেষকেরা দেখেন, ভালোবাসায় স্বাদ পরিবর্তন হলেও হিংসার ক্ষেত্রে স্বাদের ওপর এর কোনো প্রভাব পড়ে না।

x