Skip to content

ভোটের ফল মেনে নিয়েছে বিশ্ব: হাসিনা

বিএনপির বয়কটের মধ্যে অনুষ্ঠিত দশম সংসদ নির্বাচন মেনে নিয়ে আন্তর্জাতিক সম্প্রদায় নতুন সরকারের সঙ্গে কাজ করছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

তিনি বলেছেন,“নির্বাচন বানচালের উদ্দেশ্যে বিএনপি ও জামায়াত-শিবির গোষ্ঠির সকল প্রকার সহিংস তৎপরতা ও সন্ত্রাসী কর্মকাণ্ড এবং অবৈধভাবে রাষ্ট্রক্ষমতা দখলের অপচেষ্টার বিপক্ষে বিশ্ব সম্প্রদায় বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচনের ফলাফলকে একটি ইতিবাচক অর্জন হিসাবে গ্রহণ করেছে।”

বুধবার সংসদে প্রশ্নোত্তর পর্বে একথা বলেন আওয়ামী লীগ সভানেত্রী। সেই সঙ্গে নতুন সরকারের প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেয়ার পর বিভিন্ন দেশে ও সংস্থা থেকে অভিনন্দন বার্তা পাওয়ার কথাও তুলে ধরেন তিনি।

হাসিনা বলেন, জাতিসংঘসহ আন্তর্জাতিক ১০টি সংস্থার প্রধানরা নবনির্বাচিত সরকারের প্রধানমন্ত্রী হিসাবে তাকে অভিনন্দন জানিয়েছেন।

“যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ বিভিন্ন বন্ধুপ্রতীম দেশের সরকার ও আন্তর্জাতিক সংস্থার প্রধানরা গণতন্ত্র, সুশাসন ও উন্নয়নের ধারাকে সচল রাখতে নবনির্বাচিত সরকারের সঙ্গে একযোগে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন।”

টানা দ্বিতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনকারী হাসিনা মনে করেন, তার সরকারের প্রতি বিশ্ব সম্প্রদায়ের সমর্থন তাদের কূটনৈতিক সাফল্যের নজির।

আওয়ামী লীগ ক্ষমতায় থাকাবস্থায় নির্বাচনে আপত্তি জানিয়ে তা বয়কট করে বিএনপি নেতৃত্বাধীন জোট।

বিএনপির বর্জনের মধ্যে গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত ওই নির্বাচনে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিয়ে টানা দ্বিতীয়বার সরকার গঠন করে আওয়ামী লীগ।

বিএনপি বলছে, ওই নির্বাচন জনগণ প্রত্যাখ্যান করেছে।

৪০ শতাংশ ভোটের হারের বিষয়টি তুলে ধরে পশ্চিমা দেশগুলোর প্রতিক্রিয়ায় বলা হয়, এ্ নির্বাচনে বাংলাদেশের মানুষের মত প্রকাশের সুযোগ ঘটেনি। তবে পরে নতুন সরকারকে অভিনন্দন জানিয়ে বার্তা পাঠায় তারা।

x