Skip to content

সুনামগঞ্জে শুরু হয়েছে তিনদিনব্যাপী হাসন লোক উৎসব

মরমী কবি হাসন রাজার ১৫৯ তম জন্মদিন উপলক্ষে সুনামগঞ্জে বৃহস্পতিবার থেকে শুরু হয়েছে তিনদিন ব্যাপী হাসন লোক উৎসব-২০১৪।

হাসন রাজা পরিষদের উদ্যোগে ও বাংলালিংকের সহযোগিতায় সুনামগঞ্জ সরকারি জুবিলী উচ্চ বিদ্যালয় মাঠে রাত সাড়ে ৮টায় উৎসবের উদ্বোধন করেন একরামুল করিম এমপি।

সুনামগঞ্জ-৪ আসনের সাংসদ পীর ফজলুর রহমান এমপির সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন , দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ও কথা সাহিত্যিক ইমদাদুল হক মিলন, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, নির্বাহী সম্পাদক পীর হাবিবুর রহমান, সাবেক সাংসদ দেওয়ান শামসুল আবেদীন, পৌর মেয়র আয়ুব বখত জগলুলসহ জাতীয় ও স্থানীয় অঙ্গনের রাজনৈতিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানে সংগীত পরিবেশ করেন জাতীয় ও জেলা পর্যায়ের আমন্ত্রিত শিল্পীবৃন্দ। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া অনুষ্ঠান শেষ হবে শনিবার। অনুষ্ঠানমালায় প্রতিদিন সন্ধ্যা ৬টায় জাতীয় ও জেলা পর্যায়ের আমন্ত্রিত শিল্পীদের গান ও রাত ১০টায় বাউল গানের আসর থাকবে।

অনুষ্ঠানের সহযোগী সংগঠন দেশের দ্বিতীয় বৃহত্তম বেসরকারি মোবাইল ফোন অপারেটর বাংলালিংকের মার্কেটিং ডিরেক্টর সোলায়মান আলম বলেন, উৎসবটি এই কিংবদন্তি বাউল শিল্পীর প্রতি এক অনন্য সম্মাননা। যা এদেশের অসংখ্য মানুষকে অনুপ্রাণিত করেছে। আমাদের সামাজিক অঙ্গীকারের ধারাবাহিকতায় বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্যকে বৃহত্তর পরিসরে তুলে ধরার মাধ্যমে সাধারণ মানুষের মধ্যে দেশজ অনুভূতি নিয়ে আসার লক্ষ্যেই আমাদের এই আয়োজন।

অনুষ্ঠানমালার দ্বিতীয় দিন সকাল ১১টায় অবসরপ্রাপ্ত অধক্ষ্য অধ্যাপক পরিমল কান্তি দে’র সভাপতিত্বে হাসন রাজার সঙ্গীত সমগ্র ও জীবন ও কর্ম নিয়ে সেমিনারে আলোচনা রাখবেন বাংলা একাডেমীর পরিচালক ড. আব্দুল ওয়াহাব, হাসন রাজা গবেষক অধ্যাপক নৃপেন্দ্রলাল দাস, আবু আলী সাজ্জাদ হোসাইন ও সামারিন দেওয়ান।

বিকাল ৪টায় সুনামগঞ্জের পুলিশ সুপার হারুন অর রশীদ এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখবেন তথ্য সচিব মরতুজা আহমদ, সিলেট বিভাগীয় কমিশনার এম এন জিয়াউল আলম, নজরুল গবেষক মোস্তফা জামান আব্বাসী, বৈশাখী টিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মঞ্জুরুল আহসান বুলবুল, সাংবাদিক সালেহ চৌধুরী, হাসন রাজার গানের সংকলক দেওয়ান শমসের রাজা চৌধুরী, ব্যারিস্টার এনামুল কবির ইমন। পরে হাসন রাজার গানের প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হবে।

শেষ দিন শনিবার বিকেলে সদর উপজেলা চেয়ারম্যান দেওয়ান জয়নুল জাকেরীন এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সমাজক্যলাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী, প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী, সংস্কৃতি মন্ত্রনালয়ের সচিব রঞ্জিত কুমার বিশ্বাস, সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, একাত্তর টিভি’র প্রধান নির্বাহী কর্মকর্তা মোজাম্মেল বাবু উপস্থিত থাকার কথা রয়েছে।

x