Skip to content

টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখি নিধন

জীববৈচিত্র্যের গুরুত্বপূর্ণ জলাভূমি জলচর পরিযায়ী পাখির সবচেয়ে বড় বিচরণক্ষেত্র সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওরে অতিথি পাখি নিধনের মহোৎসব চলছে।

হাওর দেখভালের দায়িত্বে থাকা নির্বাহী ম্যাজিস্ট্রেট শেখ জোবায়ের আহমদ জানান, পাখি শিকার করে এমন একটি চক্রের বিষয়ে জানতে পেরেছি। তিনি বলেন, তথ্য প্রমাণের ভিত্তিতে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

নির্বাহী ম্যাজিস্ট্রেট এর নৌকার মাঝি উজ্জল মিয়া তালুকদার জানান, হাওরপাড়ের মন্দিয়াতা গ্রামের মৎস্যজীবি কার্ডধারি কয়েকজনের নেতৃত্বে সংঘবদ্ধ একটি চক্র প্রতিদিন রাতে ফাঁদ পেতে এরাল্লিয়াকোনা বিলে পাখি শিকার করে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা।

তিনি জানান, বুধবার রাতে আমরা পাচঁটি পাখি ও ফাঁদ (পাখি শিকারি যন্ত্র) তাদের কাছ থেকে উদ্ধার করা হয়েছে। বিষয়টি ম্যাজিস্ট্রেট জোবায়ের আহমদ স্যারকে জানিয়েছি।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.সোলেমান বলেন, হাওরে যারা কমিউনিটি গার্ডের দায়িত্ব নিয়োজিত সদস্যদের যোগসাজসে অবাধে পাখি নিধন হচ্ছে এরকম খবর প্রতিদিন আসছে। আমরা দ্রুত তদন্ত স্বাপেক্ষে আইনগত পদক্ষেপ নেব।

উল্লেখ্য হাওর রক্ষণাবেক্ষণের কাজে জেলা প্রশাসনকে সহযোগিতা করছে আন্তর্জাতিক পরিবেশ সংরক্ষণ সংগঠন (আইইউসিএন)। হাওর এলাকায় একজন নির্বাহী ম্যাজিস্ট্রেটসহ চারটি ক্যাম্পে ৪০ জন আনসার ও ১০ জন পুলিশ সদস্য সার্বক্ষণিক হাওরে নজরদারিতে রয়েছেন হাওরের জীববৈচিত্র্য রক্ষায়।

x