Skip to content

জাপানে তুষারপাতে নিহত ৩, আহত ৫০০

নজিরবিহীন তুষারপাতে জাপানের রাজধানী টোকিও ও এর আশপাশের এলাকায় অন্তত ৩ জন নিহত হয়েছে। এ ছাড়া তুষারপাতজনিত দুর্ঘটনায় আহত হয়েছেন আরও অন্তত ৫০০ জন।

এ ছাড়া ভারী তুষার জমে থাকার কারণে টোকিও’র বিমান, রেল ও সড়কপথ বন্ধ হয়ে গেছে। এতে করে শহরটির জনজীবনে নেমে এসেছে মহাবিপর্যয়। দুই দশকের মধ্যে এত ভারী তুষারপাত আর দেখা যায়নি।

কর্তৃপক্ষ শহরটির বাসিন্দাদের বাড়ি থেকে বের না হওয়ার পরামর্শ দিয়েছেন। সাংবাদিকরা জানান, গত ১৩ বছরের মধ্যে এই প্রথমবারের মত তুষারপাতের কারণে এ ধরনের সতর্কতা জারি করা হয়েছে।

তুষারপাতের কারণে কয়েকশ বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। এ ছাড়া অসংখ্য সড়ক বন্ধ এবং রেল সার্ভিস স্থগিত করা হয়েছে।

স্থানীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, শনিবার দুপুর পর্যন্ত অন্তত ২২ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত রেকর্ড করা হয়েছে। ১৯৯৪ সালের পরে এই প্রথম এত ভারী তুষারপাত রেকর্ড হল।

এদিকে পূর্বাঞ্চলে নিম্নচাপজনিত কারণে আরও বেশি তুষারপাতের সম্ভাবনার সতর্কতা জারি করেছে দেশটির আবহাওয়া অধিদফতর। শনিবার রাত ও রবিবারে আরও ভারী তুষারপাতের ঘটনা ঘটতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া কর্তৃপক্ষ।

এর আগে জাপানের সবচেয়ে ভয়াবহ তুষারপাতের ঘটনাটি ঘটে ২০১৩ সালে। সে সময় জাপানের উত্তরাঞ্চলে রেকর্ডভাঙ্গা ৫.৫ মিটারের (১৮ ফুট) বেশি তুষারপাতের কারণে অনেক ভবন বরফের প্রচণ্ড চাপে ভেঙে পড়েছিল।
সূত্র: এনডিটিভি, বিবিসি।

x