Skip to content

অস্ট্রেলিয়ার বিশ্বকাপ দলে ৩ ‘বুড়ো’

অস্ট্রেলিয়ার ব্রাড হগ হতে যাচ্ছেন টি-টোয়েন্টি খেলা সবচেয়ে বেশি বয়সী ক্রিকেটার। বাংলাদেশে আগামী মার্চে শুরু হতে যাওয়া টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপের দলে তার সঙ্গে ঠাঁই পেয়েছেন আরো দুই অভিজ্ঞ খেলোয়াড় ব্র্যাড হজ ও ব্র্যাড হ্যাডিন।

অভিজ্ঞতার মূল্যায়ন করে মঙ্গলবার টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের দল ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার নির্বাচকরা।

শ্রীলঙ্কায় ২০১২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও ডাক পেয়েছিলেন ৪৩ বছর বয়সী হগ। কিন্তু এর পর আর অস্ট্রেলিয়ার হয়ে টি-টোয়েন্টি খেলেননি তিনি। তবে অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগে বল-ব্যাটে সাফল্য পেয়েছেন এই অলরাউন্ডার। আর বাংলাদেশের স্পিনিং উইকেটে তিনি হতে পারেন গুরুত্বপূর্ণ খেলোয়াড়। তাই সংক্ষিপ্ততম ফরম্যাটের ক্রিকেটে প্রথম শিরোপার আশায় নির্বাচকরা তার অভিজ্ঞতার ওপর ভরসা করছেন।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি বয়সী হিসেবে টি-টোয়েন্টি আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন কেনিয়ার স্টিভ টিকোলো। গত নভেম্বরে শারজায় কানাডার বিপক্ষে তিনি খেলতে নেমেছিলেন ৪২ বছর বয়সে।

৩৯ বছর বয়সী ব্র্যাড হজও প্রায় ছয় বছর পরে ইংল্যান্ডের বিপক্ষে গত টি-টোয়েন্টি সিরিজে অস্ট্রেলিয়া দলে ডাক পেয়েছিলেন। ৫ হাজার ৯০২ রান নিয়ে তিনিই এখন পর্যন্ত টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ রান সংগ্রাহক। আর বিপিএল-এ বরিশাল বার্নাসের হয়ে বাংলাদেশের মাটিতে তার খেলার অভিজ্ঞতার মূল্য দিয়েছে নির্বাচকরা।

দলে উইকেটরক্ষক হিসেবে স্থান পেয়েছেন ইংল্যান্ডের বিপক্ষে গত অ্যাশেজে ব্যাটে দারুণ সাফল্য পাওয়া ব্র্যাড হ্যাডিন। গত আড়াই বছরে মাত্র দুটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলা ৩৬ বছর বয়সী এই টেস্ট উইকেটরক্ষকও অভিজ্ঞতার বিবেচনায় দলে ঢুকেছেন।

জাতীয় নির্বাচক জন ইনভারারিটিও জানালেন, ভারতীয় উপমহাদেশে টি-টোয়েন্টি ফরম্যাটে খেলার অভিজ্ঞতা আছে এমন সদস্যদের নিয়েই দল গঠন করতে চেয়েছেন তারা।

চট্টগ্রাম, ঢাকা ও সিলেটে টুর্নামেন্ট চলবে ১৬ মার্চ থেকে ৬ এপ্রিল পর্যন্ত। ছেলে ও মেয়েদের চারটি সেমি-ফাইনাল ও দুটি ফাইনাল হবে ঢাকায় মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।

অস্ট্রেলিয়ার টি-টোয়েন্টি দল: জর্জ বেইলি (অধিনায়ক), ড্যানিয়েল ক্রিস্টিয়ান, নাথান কোল্টার-নাইল, জেমস ফকনার, অ্যারন ফিঞ্চ, ব্র্যাড হ্যাডিন, ব্র্যাড হজ, ব্র্যাড হগ, গ্রেন ম্যাক্সওয়েল, জেমস মিয়রহেড, মিচেল জনসন, মিচেল স্টার্ক, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, ক্যামেরন হোয়াইট।

x