Skip to content

শিক্ষকদের পদমর্যাদা ও বেতন বৃদ্ধির ঘোষণা ৯ মার্চ

দেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত ও সহকারী শিক্ষকদের বেতন স্কেল এক ধাপ বাড়ানোর ঘোষণা দেওয়া হবে আগামী ৯ মার্চ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেবেন।

দেশের প্রায় ৬০ হাজার প্রধান শিক্ষক ও সাড়ে তিন লাখ সহকারী শিক্ষক রয়েছে বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান বলেন, প্রধান শিক্ষকদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণীতে উন্নীত ও সহকারী শিক্ষকদের বেতন স্কেল বৃদ্ধির বিষয়টি আমরা চূড়ান্ত করে রেখেছি। আগামী ৯ মার্চ ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রাথমিক শিক্ষা সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ঘোষণা দেবেন।

আগের ৩৭ হাজার ৬৭২টি সরকারি বিদ্যালয়ের পাশাপাশি নতুন সরকারি হওয়া প্রায় ২৩ হাজার বিদ্যালয়ের শিক্ষকেরা এই সুবিধা পাবেন।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, প্রধান শিক্ষকদের দ্বিতীয় শ্রেণীর মর্যাদার পাশাপাশি এর সঙ্গে সঙ্গতি রেখে বেতনও বাড়বে। প্রশিক্ষণবিহীন সহকারী শিক্ষকদের বেতন স্কেল চার হাজার ৭০০ টাকা থেকে বেড়ে চার হাজার ৯০০ টাকা এবং প্রশিক্ষণপ্রাপ্তদের চার হাজার ৯০০ টাকা থেকে বেড়ে পাঁচ হাজার ২০০ টাকা হচ্ছে।

প্রাথমিক শিক্ষকদের পদমর্যাদা ও বেতন বৃদ্ধির বিষয়টি অনেক দিন ধরে আলোচিত হচ্ছিল। দাবি আদায়ে আন্দোলনেও নামে শিক্ষকরা। এরপর প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় দাবি পূরণে উদ্যোগ নেয়। কিন্তু জনপ্রশাসন মন্ত্রণালয় ও অর্থ মন্ত্রণালয় বিভিন্ন কারণ দেখিয়ে এ সংক্রান্ত প্রস্তাবে অনুমোদন দিচ্ছিল না। গত মহাজোট সরকারের শেষ সময়ে এসে জটিলতা কেটে যায়। অর্থ ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের অনুমোদন পাওয়া যায়। তখন এ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন আফছারুল আমীন। সময় না থাকায় সবকিছু চূড়ান্ত করা সম্ভব হয়নি তথন।

১২ জানুয়ারি নতুন সরকার গঠন করা হয়। মন্ত্রণালয়ের দায়িত্ব পান মোস্তাফিজুর রহমান। সবকিছু চূড়ান্ত হওয়ার পর এখন প্রধানমন্ত্রীর মাধ্যমে এ বিষয়ে ঘোষণা দেওয়া হবে।

x