Skip to content

শাবিপ্রবি থেকে ১৪ শিবিরকর্মী আজীবন বহিষ্কার

বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার দায়ে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় থেকে ১৪ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার করেছে প্রতিষ্ঠানটির প্রশাসন।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের (ভিসি) সভাপতিত্বে অনুষ্ঠিত শৃঙ্খলা কমিটির বৈঠকে তাদের আজীবন বহিষ্কারের সুপারিশ জানানোর পর সন্ধ্যায় এই সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট।

১৪ শিবিরকর্মীকে আজীবন বহিষ্কারের বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য ও পরিসংখ্যান বিভাগের অধ্যাপক কবির হোসেন।

বহিষ্কার হওয়া ১৪ শিবিরকর্মী হলেন- সিভিল অ্যান্ড এনভারনমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ের এহসানুল করিম, নৃবিজ্ঞানের মুহিবুল্লাহ, এফইটির আবু ইউসুফ জাকির হোসাইন, বিএমবির সামসুজ্জামান, এফইটির মো. নাসিম হাসান, সমাজকর্মের মো. রফিকুল ইসলাম, আজিজুল হক, কাওসার আহমেদ, আয়াত উল্লাহ, আমিনুল ইসলাম, জিইবির শাহাবুদ্দিন, বাংলার বদরুল আলম, লোকপ্রশাসনের মো. সানাউল্লাহ ও ইংরেজি বিভাগের মো. সুজন মিয়া।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, সম্মানপর্বে অধ্যয়নরত এবং সম্মানপর্ব শেষ করা সবাই এ শাস্তি ভোগ করবেন। তবে, সম্মানপর্ব শেষ করেছেন এমন শিক্ষার্থীর সনদ বহাল থাকবে।

গত ১৩ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের মোটরসাইকেল পোড়ানো ও শিক্ষার্থীদের মানববন্ধনে হামলা চালানোর ঘটনায় বিশ্ববিদ্যালয় থেকে কেন বহিস্কার করা হবে না জানতে চেয়ে শিবিরের এই ১৪ নেতাকর্মীকে ২ ফেব্রুয়ারি নোটিশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

ওইদিন থেকে ১৫ কার্যদিবসের মধ্যে কারণ দর্শানোর নোটিশের জবাব দিতে বলা হয়।

নোটিশ দেওয়ার দিনকয়েক আগে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা বোর্ডের সভায় তদন্ত কমিটির সুপারিশে শিবিরের ওই ১৪ নেতাকর্মীকে সাময়িকভাবে বহিস্কার করা হয়।

x