Skip to content

‘সাহিত্য মানুষকে হিংসা থেকে রক্ষা করে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সাহিত্য মানুষকে হিংস্রতা ও হিংসা থেকে রক্ষা করে। সাহিত্য চর্চা ছাড়া জ্ঞান লাভ সম্ভব নয়।

বৃহস্পতিবার বেলা ১১ টায় রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত ‘সার্ক লিটারারি ফেস্টিভ্যাল’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। সার্ক লেখক এবং সাহিত্য ফাউন্ডেশন বাংলাদেশ চ্যাপ্টার, দি রাইট ফাউন্ডেশন বাংলাদেশ দু’দিনের এ উৎসবের আয়োজন করেছে। উৎসবের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, ইতিহাসের কথা বলে সাহিত্য। সাহিত্যের মধ্য দিয়ে আমরা আমাদের জীবনযাপন সম্পর্কে জানতে পারি। তাছাড়া সাহিত্য পাঠের মাধ্যমে সমাজের নানা বৈচিত্র্য ও পেশাজীবী মানুষের জীবন সম্পর্কে জানতে পারি।’

তিনি আরও বলেন, প্রতিবেশী দেশের সঙ্গে নানা বিষয়ে সমস্যা থাকতে পারে। কিন্তু সাহিত্য, সংস্কৃতি, শিল্প নিয়ে কোনো সমস্যা তৈরি হয় না। বরং, এসব বিষয়ের চর্চা এবং আদান-প্রদান বন্ধুত্ব ও সম্পর্কের বন্ধন আরও দৃঢ় করে।

যে জাতি সাহিত্যচর্চা করে এবং ভাষা, সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য সংরক্ষণ করে সে জাতিকে কখনো দাবিয়ে রাখা যায় না বলে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, সৃষ্টিশীল কার্যক্রম আদান-প্রদানের মাধ্যমে বিভিন্ন জাতি পরস্পরের উন্নয়নে সহায়তা করতে পারে।

সার্কভুক্ত দেশ আফগানিস্তান, ভারত, মালদ্বীপ, পাকিস্তান, নেপাল এবং শ্রীলঙ্কার সাহিত্য ও সাংস্কৃতিক ঐতিহ্যের সঙ্গে বাংলাদেশের সাহিত্য ও সংস্কৃতির পরিমণ্ডলকে তুলে ধরার জন্যই এ উৎসবের আয়োজন। দেশগুলোর কবি, সাহিত্যিক, ও লেখকরা এ উৎসবে অংশ নিচ্ছেন।

x