Skip to content

বিনে পয়সায় মিলবে উইন্ডোজ!

বিনা মূল্যে উইন্ডোজ ৮.১-এর একটি সংস্করণ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করতে পারে মাইক্রোসফট। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক খবরে বলা হয়েছে, উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের নতুন একটি সংস্করণ বিনা মূল্যে উন্মুক্ত করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি।

উইন্ডোজ ৮.১ এর নতুন সংস্করণটিতে বিং সার্চ ইঞ্জিন বিল্ট ইন থাকবে। মাইক্রোসফটের ঘনিষ্ঠ সূত্রের বরাতে দ্য ভার্জের ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে, উইন্ডোজ ৮.১ এর সাম্প্রতিক সংস্করণটির চেয়ে নতুন সংস্করণে খুব বেশি পার্থক্য থাকবে না।

ভবিষ্যতে গ্রাহকেরা বিনা মূল্যের এই অপারেটিং সিস্টেমের দিকে বেশি ঝুঁকতে পারেন। আর এ বিষয়টি মাথায় রেখে মাইক্রোসফট আগেভাগেই গ্রাহকদের জন্য বিনা মূল্যে উইন্ডোজ সরবরাহের কাজে নেমে পড়ছে।

অবশ্য মাইক্রোসফটের পক্ষ থেকে এই পরিকল্পনা সম্পর্কে আনুষ্ঠানিকভাবে কোনো তথ্য জানানো হয়নি। তাই কবে নাগাদ বিনা মূল্যে উইন্ডোজ সফটওয়্যার ব্যবহারের সুযোগ আসবে বা আপগ্রেড করে নেওয়া যাবে সে বিষয়ে এখনই কিছু বলতে পারছেন না বিশেষজ্ঞরা।

ধারণা করা হচ্ছে, চলতি বছরের ২ এপ্রিল মাইক্রোসফটের বিল্ট সম্মেলনে নতুন উইন্ডোজ অপারেটিং সিস্টেমের ঘোষণা আসতে পারে। এই সম্মেলনে একেবারে কম দামে বা বিনামূল্যেই উইন্ডোজ সংস্করণের ঘোষণা দিতে পারে মাইক্রোসফট।

এদিকে বাজার-বিশ্লেষকেরা জানিয়েছেন, বিনা মূল্যে উইন্ডোজ পাওয়া গেলে প্রযুক্তিপণ্যের দাম কমবে। এ ছাড়াও উইন্ডোজের নতুন সংস্করণ ব্যবহারকারীর সংখ্যাও দ্রুত বাড়বে। এতে মাইক্রোসফটের অ্যাপস ও বিভিন্ন সার্ভিস ব্যবসা বাড়বে।

বাজার-বিশ্লেষকেরা ধারণা করছেন, মোবাইল অপারেটিং সিস্টেমে জনপ্রিয়তা বাড়াতে উইন্ডোজ আরটি ও উইন্ডোজ ফোন অপারেটিং সিস্টেমকে একত্রিত করতে পারে মাইক্রোসফট।

x