Skip to content

সাপের পেটে কুমির!

শক্তিতে আকারে প্রায় সমানে সমান। এ জন্য দীর্ঘক্ষণ লড়াই হয়েছে! জীবন সংহারের লড়াই! কে কাকে হারিয়ে উদর পূর্তি করবে, তার লড়াই!

কিন্তু শেষ পর্যন্ত পারলো না কুমির! অজগরের শরীর প্যাঁচানো জালে আটকা পড়ে শ্বাস ত্যাগ করতে হলো বেচারাকে। আর শেষনিঃশ্বাস ত্যাগের সঙ্গে সঙ্গেই অতিকায় উভচর প্রাণীটিকে চালান হয়ে যেতে হলো ১০ ফুট দীর্ঘ অজগরের পেটে!

সম্প্রতি, অস্ট্রেলিয়ার উত্তরাঞ্চলীয় কুইন্সল্যান্ডে ভয়াবহ এ লড়াই চলে। ইসা পর্বতের কাছে মুন্দারা লেকে দীর্ঘক্ষণের এ লড়াই চলে জলে ও স্থলে উভয় রণাঙ্গনে!

স্থানীয় বাসিন্দারা ঘটনাস্থলে উপস্থিত হয়ে ক্যামেরায় মরণযুদ্ধের দৃশ্যধারণ করলেও ভয়ঙ্কর প্রাণী দু’টির লড়াই যেন থামছিলই না!

তবে জল থেকে স্থলে উঠিয়ে শেষ পর্যন্ত কুমিরটিকে নিজের শরীর দিয়ে পেঁচিয়ে মেরে ফেলে অজগরটি। তারপর গিলে ফেলে কুমিরটিকে।

টিফ্যানি কোরলিস নামে স্থানীয় এক লেখিকাও অজগর-কুমিরের এ মরণযুদ্ধ প্রত্যক্ষ করেন এবং ক্যামেরায় ধারণ করেন।

তিনি বলেন, জলে এই লড়াই শুরু হয়। তবে শেষ হয় স্থলে এসে। সাপটির ঘাড় বরাবর কামড়‍ দিতে চেয়েছিল কুমিরটি। কিন্তু, শেষে উল্টো সাপটিই কুমিরটিকে কয়েক ভাগে শরীর দিয়ে পেঁচিয়ে নেয়।

কুমিরটি অনেক চেষ্টা করেছিল অজগরের শারীরিক প্যাঁচের জাল থেকে ছাড়া পেতে। কিন্তু অজগর সময়ের সঙ্গে সঙ্গে আরও নির্দয় হতে থাকলো।

তিনি বলেন, তাদের এ লড়াই থামানোর জন্য আমরা চেষ্টা করেছি। কিন্তু, হাতের কাছে কোনো লাঠি না থাকায় এবং অজগরটির রক্তচক্ষু আমাদেরও ভয় পাইয়ে দিয়েছিল বলে আর কুমিরটিকে বাঁচানো যায়নি!

কুমিরটিকে গিলে খাওয়ার পর অজগরটি লেকের জঙ্গলের দিকে চলে যায় বলে ধারণা করেন স্থানীয়রা।

x