Skip to content

সিলেট সাজাতে মঙ্গলবার থেকে তুলির আঁচড় তুলছে শিক্ষার্থীরা

শাহজালাল বিশ্ববিদ্যালয়ের পর এবার সিলেটের রাজপথে তুলির আঁচড়ে ফুটে উঠবে বাংলাদেশে ঐতিহ্য আর ক্রিকেটময়তার চিত্র। মঙ্গলবার থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের নগরী সিলেটে রং তুলি নিয়ে নেমে পড়বে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। মেয়র আরিফুল হক চৌধুরী শিক্ষার্থীদের হাতে তুলে দেবেন রং তুলি বক্স।

সোমবার রাতে মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, শাবির শিক্ষার্থীরা সিলেটের রাজপথ আলপনা এঁকে দিতে রাজি হয়েছে। তাদের হাতে রঙ তুলি মঙ্গলবার তুলে দেবো। টি-টোয়েন্টি বিশ্বকাপ উপলক্ষে নগরীর শোভাবর্ধনের জন্য অনেকগুলো কাজের এটি একটি বলে উল্লেখ করেন তিনি।

শাবির স্থাপত্য বিভাগ আলপনা আঁকার পরিকল্পনা ও বাস্তবায়ন করবে। এরই মধ্যে প্রস্তুতি নিয়েছেন স্থাপত্য বিভাগের শিক্ষক শিক্ষার্থীরা।

তারা জানান, নগরীতে আলপনা কাজে প্রায় এক হাজারের বেশি শিক্ষার্থী রং তুলি হাতে নেবে। তবে তারা মাত্র এক হাজার জনের রেজিস্ট্রেশন সম্পন্ন করেছেন।

স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের একটি বিশেষ দল থ্রিডি আকারে রাস্তায় আলপনা আঁকবে। এতে ক্রিকেটের ব্যাটিং ও বোলিং দৃশ অবিকল ফুটে উঠবে। পাশাপাশি দেশীয় ঐহিত্য ও সংস্কৃতি ফুটিয়ে তুলিতে আলপনা আঁকবে অন্য শিক্ষার্থীরা।

সব শিক্ষার্থীদের প্রয়োজনীয় সহযোগিতা দেবে সিলেট সিটি করপোরেশন। সবার জন্য পরিচিত কার্ড, টি-শার্ট ও পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করবে সিটি করপোরেশন।

এ কাজে যোগ সিলেটের বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরাও যোগ দেবে বলে স্থাপত্য বিভাগ জানিয়েছে।

আর মাত্র ক’দিন পরই পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের। তার আগেই নগরীর রোজভিউ হোটেল থেকে লাক্কাতুরা সিলেট বিভাগীয় স্টেডিয়াম পর্যন্ত আলপনা আঁকা সম্পন্ন করবে শিক্ষার্থীরা।

স্থাপত্য বিভাগের শিক্ষক সুব্রত দাশ জানান, সিটি করপোরেশনের আলপনা আঁকার প্রস্তাব আসার পরই তারা সাড়া দিয়েছেন। বাণিজ্যিক চিন্তাভাবনার ঊর্ধ্বে উঠে সারা বিশ্বে দেশের ঐতিহ্য তুলে ধরে ভালবাসার বহিঃপ্রকাশ ঘটানো হবে।

সিটি করপোরেশন সূত্র জানায়, যখন রাস্তার একটি অংশে কাজ চলবে তখন সেই অংশে যাতায়াত ব্যবস্থা বন্ধ থাকবে। স্বেচ্ছায় যারা কাজ করবে তাদের ভলান্টিয়ার আইডি কার্ড ব্যবস্থা থাকবে।

ভলান্টিয়ার শিক্ষার্থীরা আইডি কার্ডের মাধ্যমে এ সময় সংক্রান্ত ব্যাপারে কিছুটা শিথিলতা ও কাজের সময় সকল ক্ষেত্রে প্রয়োজনীয় নিরাপত্তা পাবে।

x