Skip to content

বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে শুক্রবার বিএনপির বিক্ষোভ

বিদ্যুতের মূল্য বৃদ্ধির ঘোষণার প্রতিবাদে শুক্রবার সারাদেশে জেলা, উপজেলা ও মহানগরের থানায় থানায় বিক্ষোভ কর্মসূচি ঘোষণা করেছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি।

বৃহস্পতিবার রাতে এক প্রেস ব্রিফিংয়ে এ কর্মসূচি ঘোষণা করেন বিএনপির যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ।

এর আগে বৃহস্পতিবার বিকেলে বিদ্যুতের মূল্য গড়ে ৬.৯৬ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। ফলে ইউনিট প্রতি বিদ্যুতের গড় খুচরো মূল্য ৫.৭৫ টাকা থেকে ৪০ পয়সা বেড়ে বর্তমানে দাঁড়‍াচ্ছে ৬.১৫ টাকা। ১ মার্চ থেকে এ বর্ধিত মূল্য কার্যকরের ঘোষণা দেয় বিআইআরসি।

ঘোষণা অনুযায়ী বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (বিপিডিবি) গ্রাহকদের বিদ্যুতের মূল্য ৭.১৭ শতাংশ, ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) ৭.১৪ শতাংশ, ঢাকা পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ডিপিডিসি) ৭.৬৯ শতাংশ, ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানির (ডেসকো) ৭.৩৪ শতাংশ এবং পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) গ্রাহকদের বিদ্যুতের মূল্য ৫.৪১ শতাংশ বাড়ছে। গড় মূল্যবৃদ্ধি দাঁড়িয়েছে ৬.৯৬ শতাংশ।

বিদ্যুতের মূল্য বৃদ্ধির প্রতিবাদে আগেই হরতাল সহ কঠোর কর্মসূচি দেওয়‍ার হুমকি দিয়েছিলো বিএনপি। তবে শেষ পর্যন্ত তাদের হুমকি সীমাবদ্ধ থাকলো বিক্ষোভ কর্মসূচি পর্যন্তই।

তবে দলীয় সূত্রে জানা গেছে, হরতালের পক্ষে আলোচনা হলেও রোববার হিন্দু ধর্মাবলম্বীদের পবিত্র দোল উৎসব এবং সোমবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবসের কারণে হরতালের কর্মসূচি থেকে পিছিয়ে আসে বিএনপির হাইকমাণ্ড।

x