Skip to content

ইচ্ছা করে আন্দামানের পথে উড়েছে উড়োজাহাজটি!

মালয়েশিয়ার নিখোঁজ উড়োজাহাজ নিয়ে এবার নতুন তথ্য পাওয়া গেল। উড়োজাহাজ নিখোঁজ হয়ে যাওয়ার বিষয়টি তদন্তের সঙ্গে জড়িত কর্মকর্তারা জানিয়েছেন, একটি উড়োজাহাজ ইচ্ছাকৃতভাবে কয়েক শত মাইল উল্টো গতিপথে উড়েছে। মালয়েশিয়ার সামরিক রাডার থেকে প্রাপ্ত তথ্য বিশ্লেষণে বিষয়টি ধরা পড়েছে। তাদের ধারণা, এ উড়োজাহাজটি এমএইচ ৩৭০ হবে।

সূত্রের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, সপ্তাহ খানেক ধরে নিখোঁজ থাকা মালয়েশীয় উড়োজাহাজ মালয় উপদ্বীপের ওপর দিয়ে উড়ে আন্দামান দ্বীপপুঞ্জের দিকে গেছে।

তথ্য বিশ্লেষণকারীরা বলছেন, কুয়ালালামপুর থেকে বেইজিংগামী ২৩৯ আরোহীবাহী উড়োজাহাজটি উত্তর-দক্ষিণে না গিয়ে পশ্চিমে মোড় নিয়েছে।

দুই সূত্র বলেছেন, একটি অচিহ্নিত উড়োজাহাজ (তদন্তকারীরা এ উড়োজাহাজটিকে ফ্লাইট এমএইচ৩৭০ মনে করছে) নেভিগেশনাল ওয়েপয়েন্ট এর মধ্যে রুট খুঁজচ্ছিল। ওই সময় মালয়েশিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলের ‍সামরিক রাডারে ধরা পড়ে উড়োজাহাজটি।

সূত্র আরও বলেছেন, ওয়েপয়েন্টের বিষয়টি মাথায় রেখে হয়ত উড়োজাহাজটি পাইলট বা অন্য কেউ চালাচ্ছিলেন।

ওয়েপয়েন্ট হচ্ছে এমন ভৌগোলিক ‍অবস্থান যা দ্রাঘিমাংশ ও অক্ষাংশ মেপে বের করতে হয়।

তারা বলছেন, সামরিক রাডারে উড়োহাজাটির সবশেষ ধরা পড়া তথ্য বলছে, সেটি আন্দামান সাগর ও বঙ্গোপসাগর দ্বীপাঞ্চল আন্দামান দ্বীপপুঞ্জের দিকে উড়ে গেছে।

নিখোঁজ উড়োজাহাজের সন্ধানের সঙ্গে সম্পৃক আরেকটি সূত্র বলেছে, ইচ্ছা করে ফ্লাইটের গতিপথ পরিবর্তন করা যায়-এটা কেউ জানত। তদন্তে এ বিষয়টি গুরুত্বের সঙ্গে দেখা হচ্ছে।

মালয়েশিয়ার পুলিশের এক জ্যেষ্ঠ কর্মকর্তা বলেছেন, আমরা এখনও নাশকতার বিষয়টি দেখছি, ছিনতাই হওয়ার সম্ভাবনাকে উড়িয়ে দিচ্ছি না।

এরইমধ্যে উড়োজাহাজের সন্ধান চালাতে মালাক্কা প্রণালীর পশ্চিমে ভারত মহাসাগর পর্যন্ত অভিযান অঞ্চল বাড়ানো হয়েছে।

x