Skip to content

২০ মার্চ সিলেটে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী কেমুসাস বইমেলা

২০ মার্চ সিলেটে শুরু হচ্ছে সপ্তাহব্যাপী কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ (কেমুসাস) বইমেলা। প্রতিদিন বিকেল ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সংসদ প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে এ মেলা।

মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি দেওয়ান মোহাম্মদ আজরফের স্মৃতির উদ্দেশ্যে নিবেদিত এবারের বইমেলায় অংশ নিচ্ছে ৩০টিরও বেশি স্টল। ঢাকা এবং সিলেটের শীর্ষস্থানীয় প্রকাশনী সংস্থা স্টল বরাদ্দ নিয়েছে মেলায়।

২৬ মার্চ পর্যন্ত চলা এই মেলায় থাকছে চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আবৃত্তি, বই প্রকাশনা, আলোচনা ও পুরস্কার বিতরণী।

কেমুসাস বইমেলার সদস্য সচিব কবি মুহিত চৌধুরী এসব তথ্য নিশ্চিত করে শনিবার জানান, বইমেলা সফলের লক্ষ্যে ১৮ মার্চ মঙ্গলবার বিকেল ৪টায় একটি বর্ণাঢ্য র‌্যালি নগরীর প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করবে।

২০ মার্চ বৃহস্পতিবার বিকেল ৩ টায় বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন এবং ২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সন্ধ্যার পরে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হবে।
এছাড়া ২১ মার্চ শুক্রবার চিত্রাংকন প্রতিযোগিতা ও সন্ধ্যা সাড়ে ৬টায় স্বরচিত কবিতা পাঠের আসর, ২২ মার্চ শনিবার বিকেল ৪টায় আবৃত্তি ও সন্ধ্যা সাড়ে ৬টায় গ্রন্থ প্রকাশনা,২৩ ও ২৪ মার্চ বিকেল ৪টায় চিত্রাংকন ও সন্ধ্যায় গ্রন্থ প্রকাশনা ও আবৃত্তি অনুষ্ঠিত হবে।

২৫ মার্চ অনুষ্ঠিত হবে হাতে লেখা প্রতিযোগিতা। এরপর থাকছে সাংস্কৃতিক আয়োজন।

সমাপনী দিন ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবসের আলোচনা সভা ও সন্ধ্যা সাড়ে ৬টায় পুরস্কার বিতরণীর মধ্য দিয়ে শেষ হবে বইমেলা।

কেমুসাস বইমেলা প্রসঙ্গে কবি মুহিত চৌধুরী বলেন,‘প্রযুক্তি ও ভার্চুয়াল জগতের এই সময়ে বইয়ের প্রতি মানুষের আগ্রহ সৃষ্টি করতেই এই মেলার আয়োজন করা হচ্ছে।

x