Skip to content

গরমে ঠিক থাকতে যা করতে হবে…

মার্চের অর্ধেক সময় তো পার হয়েই গেলো। বেড়েই চলছে গরমের মাত্রা। সামনের দিনগুলোতে আরো বেড়ে যাবে গরমের মাত্রা। তাই এখনই সতর্ক হোন। এই গরমে স্বাস্থ্যের দিকটাও মাথায় রাখুন।বাড়িতে গাড়িতে এসি আছে যাদের গ্রীষ্মের এই প্রাক্কালেই এগুলোকে পরিষ্কার করিয়ে নিন। কারণ জমে থাকা ধুলোবালির হাওয়ায় আক্রান্ত হতে পারেন অ্যালার্জি ও সংক্রমণ জাতীয় নানা রোগে।

বেরী জাতীয় ফল রাখুন প্রতিদিনের তালিকায়। এতে আছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ ও অ্যান্টি অক্সিডেন্ট। যা এই শরীর ঠান্ডা রাখতে সহায়ক।

রোদে বেড়াতে হলে সানগ্লাস নিন। ইউভি রশ্মি থেকে রক্ষাকারী সানগ্লাস হলে খুবই ভালো হবে। এ সময়ে কমলালেবু, আঙুর, তরমুজ বা আমে অভ্যস্থ হোন। এগুলো মরশুমি নানা রোগের সংক্রমণ থেকে রক্ষা করবে।

রাসায়নিক বোঝাই সানস্ক্রিন না মেখে লেবুর রস, আমন্ড ওয়েল ও মধু মিশিয়ে মুখে মাখুন। ১৫ মিনিট রাখুন। ত্বক ভালো থাকবে।

পানি ও ফলের রস খাওয়ার পরিমাণ বাড়িয়ে দিন। কফি এবং চা খাওয়ার পরিমাণ কমিয়ে ফেলুন যতটা সম্ভব। চা ও কফি মেটাবলিজম বাড়িয়ে দেয়।

পারলে প্রতিদিন একগ্লাস ডাবের পানি পান করুন, বিশেষ করে রোদে বেড়ানোর আগে। বিভিন্ন রসালো ফল খাওয়ার অভ্যাস করুন। এগুলি আপনাকে গোটা দিন হাইড্রেট রাখবে।

গরমে পেটের গোলমাল লেগেই থাকতে পারে। পেট সুস্থ রাখতে প্রতিদিন রাতে একবাটি টক দই খান।
রোদে বেড়িয়ে ঠান্ডা পানি একেবারেই খাবেন না। সঙ্গে পানির বোতল রাখুন।

রেফ্রিজারেটারে পানি ঠান্ডা করার চেয়ে মাটির কলসী অনেক ভালো। এতে একটুকরো লেবু এবং পুদিনা পাতা ফেলে দিন। এতে পানি ঠান্ডা থাকবে, স্বাস্থ্যও ঠিক থাকবে।

x