Skip to content

আন্তঃব্যাংক এটিএম লেনদেনে সার্ভিস চার্জ নির্ধারণ

দেশে ইলেকট্রনিক লেনদেন প্রসারের লক্ষ্যে এটিএম কার্ড, ইন্টারনেট এবং মোবাইল ভিত্তিক আন্তঃব্যাংক লেনদেনে সার্ভিস চার্জ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। এজন্য ন্যাশনাল পেমেন্ট সুইচ অব বাংলাদেশ (এনপিএসবি) স্থাপনও করেছে ব্যাংকটি।

মঙ্গলবার এ বিষয়ে ব্যাংকের মহাব্যবস্থাপক কে. এম. আব্দুল ওয়াদুদ স্বাক্ষরিত এক সার্কুলার জারি করা হয়েছে।

এনপিএসবিতে অংশগ্রহণকারী ব্যাংকসমূহের গ্রাহকরা তাদের সুবিধামতো যে কোনো ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে নগদ অর্থ উত্তোলন, ব্যালেন্স অনুসন্ধান, মিনি স্টেটমেন্ট সেবা গ্রহণ করতে পারবেন।

ভিন্ন ব্যাংকের এটিএম বুথ ব্যবহার করে অর্থ উত্তোলন এবং অন্যান্য সেবা গ্রহণের জন্য কেন্দ্রীয় ব্যাংক নিম্নরূপ চার্জ নির্ধারণ করেছে।

আন্তঃব্যাংক এটিএম’র মাধ্যমে নগদ উত্তোলনের জন্য প্রতিটি লেনদেনে কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে ২০ টাকা চার্জ প্রদান করবে। যার মধ্যে কার্ড ইস্যুকারী ব্যাংক গ্রাহকের কাছ থেকে ১০টাকা চার্জ নিতে পারবে।

ব্যালেন্স অনুসন্ধান অথবা মিনি স্টেটমেন্টের জন্য কার্ড ইস্যুকারী ব্যাংক এটিএম বুথ স্থাপনকারী ব্যাংককে ৫ টাকা চার্জ প্রদান করবে। যা কার্ড ইস্যুকারী ব্যাংক গ্রাহকের কাছ থেকে নিতে পারবে।

কার্ড ইস্যুকারী ব্যাংক তাদের গ্রাহকদের কাছ থেকে চার্জ নাও নিতে পারে। তবে বাংলাদেশ ব্যাংক এনপিএসবি’র কার্যক্রম পরিচলনার বা ব্যবস্থাপনার জন্য আপাতত কোনো চার্জ নেবে না।

x