Skip to content

অভিযোগ গঠন, খালেদা-তারেকের বিচার শুরু

জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও তার ছেলে তারেক রহমানের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছে আদালত। দুই মামলায় আরো চারজন করে আসামি রয়েছেন।

এর মধ্য দিয়ে দুর্নীতির এই দুই মামলায় খালেদা জিয়া ও তারেক রহমানের বিচারের কার্যক্রম আনুষ্ঠানিকভাবে শুরু হল। ;দুই মামলাতেই আগামী ২১ এপ্রিল মামলার সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করেছেন বিচারক।

বুধবার দুপুরে ঢাকার বিশেষ জজ ৩ এর বিচারক বাসুদেব এ আদেশ দেন।

এর আগে খালেদা জিয়া পক্ষে অভিযোগ গঠনের জন্য সময়ের আবেদন নামঞ্জুর করেন আদালত। এতে আদালতকক্ষে আসামিপক্ষের আইনজীবীরা হইচই শুরু করেন। পরে আজই অভিযোগ গঠনের বিষয়ে আদেশ দেয়া হবে জানিয়ে এজলাস ত্যাগ করেন বিচারক।

বিচারকাজ চলাকালে খালেদা জিয়াকে বসার জন্য একটি চেয়ার দেওয়া হয়।

এর আগে দুপুর ১টায় বেগম খালেদা জিয়ার গাড়ি বহর আদালত এলাকায় পৌঁছালে বিএনপিপন্থী আইনজীবীরা তাকে স্বাগত জানান।

বেলা সাড়ে ১১টার দিকে বিএনপি চেয়ারপার্সন তার গুলশানের বাসা থেকে আদালতের উদ্দেশে যাত্রা করেন। এদিকে সকাল থেকেই আদালত প্রাঙ্গণে নেয়া হয়েছে বাড়তি নিরাপত্তা।

এ দুই মামলায় কয়েক দফা আদালতে হাজির হতে সময়ের আবেদন করেন খালেদা জিয়া।

সর্বশেষ দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় আদালতে হাজির দিতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে শেষবারের মতো সময় দিয়েছিলেন আদালত।

যার প্রেক্ষিতে আগামী ১৯ মার্চ মামলা দুটির অভিযোগ গঠনের শুনানির দিন নির্ধারণ করেছিলেন আদালত। ঢাকার ৩ নম্বর বিশেষ জজ আদালতের ভারপ্রাপ্ত বিচারক মো. রেজাউল ইসলাম ওই আদেশ দিয়েছিলেন।

x