Skip to content

এই দিনে চলে গেছেন তিনি

সাবেক রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমানের প্রথম মৃত্যুবার্ষিকী আজ। ২০১৩ সালের এই দিনে সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেছেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যে কয়েকজন কীর্তিমান পুরুষ স্বাধিকার, ভাষা আন্দোলন, স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে ভূমিকা রেখেছেন তাদের মধ্যে জিল্লুর রহমান অন্যতম। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সপরিবারে হত্যার পর জিল্লুর রহমানই ছিলেন বঙ্গবন্ধু পরিবারের অঘোষিত অভিভাবক।

দীর্ঘ ৬২ বছরের রাজনৈতিক পথচলায় দেশের ১৯তম রাষ্ট্রপতি হয়েছিলেন জিল্লুর রহমান। তিনি ২০০৯ সালের ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির দায়িত্ব নেন। এর আগে ভিন্ন ভিন্ন সময়ে তিনি ৫ মেয়াদে ১২ বছর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হিসেবে দলকে নেতৃত্ব দিয়েছেন। ২০০৪ সালে বিএনপি-জামায়াত জোট আমলে ২১ আগস্টের ভয়াবহ গ্রেনেড হামলায় তিনি তার স্ত্রী আইভী রহমানকে হারিয়েছিলেন।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে সকালে বনানী গোরস্থানে জিল্লুর রহমানের পরিবার, বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক দলের পক্ষ থেকে কবর জিয়ারত ও শ্রদ্ধা নিবেদন করেছেন। এছাড়া সকাল ১০টায় শাহবাগের পাবলিক লাইব্রেরিতে আলোচনা সভা, বাদ আসর গুলশানের পারিবারিক বাসভবনে মিলাদ ও দোয়ার আয়োজন করা হয়েছে।

জানা গেছে, এতে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। এছাড়া জিল্লুর রহমানের গ্রামের বাড়ি ভৈরবের ৭টি ইউনিয়নে মিলাদ ও শোকসভা অনুষ্ঠিত হবে।

x