Skip to content

ভারত মহাসাগরে অনুসন্ধান চলছে

মালয়েশিয়ান এয়ারলাইন্সের নিখোঁজ বিমানটির সন্ধানে ভারত মহাসাগরের দক্ষিণে শুরু হওয়া অনুসন্ধান অভিযান শুক্রবার দ্বিতীয় দিনে গড়িয়েছে।

স্যাটেলাইট ইমেজে পাওয়া ভাসমান বস্তুখণ্ডের ছবির ওপর ভিত্তি করে অস্ট্রেলিয়ার দক্ষিণ পশ্চিমে অবস্থিত ভারত মহাসাগরের গভীরে বৃহস্পতিবার এ অনুসন্ধান অভিযান শুরু হয়।

অভিযানে অংশ নিচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডের কয়েকটি সামরিক বিমান। পাশাপাশি সমুদ্রের ওই এলাকায় অবস্থানরত কয়েকটি বাণিজ্যিক জাহাজও যোগ দেয় অভিযানে। তবে খারাপ আবহাওয়া এবং রাত্রি নেমে আসার কারণে বৃহস্পতিবার দিনের শেষে অনুসন্ধান অভিযান সাময়িক স্থগিত রাখা হয়। শুক্রবার সকাল থেকে ফের শুরু হয় এ অভিযান।

বর্তমানে অস্ট্রেলিয়ার উপকূলীয় পার্থ নগরীর আড়াই হাজার কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থিত ভারত মহাসাগরের ২৩ হাজার বর্গ কিলোমিটার এলাক‍ায় অনুসন্ধান চালাচ্ছে অনুসন্ধানী বিমান ও জাহাজগুলো।

মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুর থেকে চীনের রাজধানী বেইজিং যাওয়ার পথে গত ৮ মার্চ নিখোঁজ হয় বোয়িং ৭৭৭-২০০ বিমানটি। এরপর থেকে সম্ভাব্য সব স্থানে তল্লাশি চালিয়েও বিমানটির কোনো সন্ধান পাওয়া যায়নি। ‍সর্বশেষ স্যাটেলাইট ইমেজে পাওয়া তথ্যের ওপর ভিত্তি করে ভারত মহাসাগরের দক্ষিণে শুরু করা হয় নতুন এই অনুসন্ধান অভিযান।

x