Skip to content

ভারত মহাসাগরেও নেই মালয়েশীয় উড়োজাহাজ

দক্ষিণ ভারত মহাসাগরের নিখোঁজ মালয়েশীয় উড়োজাহাজের কোনো ধ্বংসাবশেষ পাওয়া যায়নি। অস্ট্রেলিয়ার সহকারী প্রধানমন্ত্রী এক ঘোষণায় এ কথা বলেন। তিনি বলেন, সন্দেহভাজন ধ্বংসাবশেষ সমুদ্রের তলদেশে থাকতে পারে।

বুধবার বিমানটি নিখোঁজ হওয়ার ১৩ দিন পর স্যাটেলাইটের চিত্রে সাগরে দুটি বস্তু ধরা পড়ে, যা ফ্লাইট এমএইচ ৩৭০-এর ধ্বংসাবশেষ হতে পারে বলে ধারনা করেছিল অস্ট্রেলিয়া।

এর আগে অস্ট্রেলিয়ার উপগ্রহের চিত্রে দক্ষিণ ভারত মহাসাগরে দু’টি বস্তু ধরা পড়ার ঘটনাকে ‘বিশ্বাসযোগ্য অগ্রগতি’ হিসেবে দাবি করেছিল মালয়েশিয়া।

স্যাটেলাইট ইমেজে পাওয়া ভাসমান বস্তুখণ্ডের ছবির ওপর ভিত্তি করে অস্ট্রেলিয়ার দক্ষিণ পশ্চিমে অবস্থিত ভারত মহাসাগরের গভীরে বৃহস্পতিবার এ অনুসন্ধান অভিযান শুরু হয়।

অস্ট্রেলিয়ার নেতৃত্বে পরিচালিত এই অনুসন্ধান কার্যক্রমটি মূলত পরিচালিত হচ্ছে অস্ট্রেলিয়ার পার্থ শহর থেকে দুই হাজার ৫০০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে ভারত মহাসাগরে।

অভিযানে অংশ নিয়েছে অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্র ও নিউজিল্যান্ডের কয়েকটি সামরিক বিমান। পাশাপাশি সমুদ্রের ওই এলাকায় অবস্থানরত কয়েকটি বাণিজ্যিক জাহাজও যোগ দেয় অভিযানে। তবে খারাপ আবহাওয়া এবং রাত্রি নেমে আসার কারণে বৃহস্পতিবার দিনের শেষে অনুসন্ধান অভিযান সাময়িক স্থগিত রাখা হয়। শুক্রবার সকাল থেকে ফের শুরু হয় এ অভিযান।

মালয়েশিয়া এয়ারলাইন্সের ফ্লাইট ৩৭০ উড়োজাহাজটি ৭ মার্চ রাতে মালয়েশিয়া থেকে ২২৭ জন যাত্রী ও ১২ জন ক্রুসহ চীনের উদ্দেশে রওয়ানার হওয়ার ৪০ মিনিটের মধ্যে নিখোঁজ হয়। তারপর থেকে সমুদ্রে ও স্থলে এর খোঁজে তৎপরতা চালাচ্ছে বিভিন্ন দেশ।

x