Skip to content

৪৮ এমপির শপথ

দশম জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ৪৮ জন সদস্য হিসেবে শপথ নিয়েছেন।

রোববার বেলা ১১টার পর জাতীয় সংসদের শপথ কক্ষে স্পিকার শিরীন শারমিন চৌধুরী তাদের শপথ পড়ান। শপথ অনুষ্ঠান পরিচালনা করে সংসদ সচিব আশরাফুল মকবুল।

অন্যদের মধ্যে ডেপুটি স্পিকার ফজলে রাব্বী মিয়া, হুইপ আতিউর রহমান আতিক, ইকবালুর রহিম, বিরোধী দলীয় প্রধান হুইপ তাজুল ইসলাম চৌধুরী শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

শপথ নেওয়ার পর নতুন সংসদ সদস্যরা শপথনামায় স্বাক্ষর করেন। পরে রীতি অনুযায়ী তারা সংসদ সচিবের কার্যালয়ে স্বাক্ষর খাতায় সই করেন এবং ছবি তোলেন।

সংসদ ভবনের শপথ কক্ষে প্রথম দফায় শপথ নেন আওয়ামী লীগের ৩৮ জন, ওয়ার্কার্স পার্টির একজন এবং জাসদের একজন।এরপর দ্বিতীয় দফায় শপথ নেন জাতীয় পার্টির পাঁচজন এবং সর্বশেষ স্বতন্ত্র জোটের তিন জন।

গত বুধবার এই ৪৮ জনকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করে নির্বাচন কমিশন। বৃহস্পতিবার এ সংক্রান্ত গেজেটে প্রকাশ করা হয়।

এদিকে বিলখেলাপির দায়ে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রার্থী সাবিহা নাহার বেগম ও জাতীয় পার্টির খোরশেদ আরা হকের মনোনয়নপত্র বাতিল হওয়ায় দুটি সংরক্ষিত আসনে আবরো তফসিল হবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন।

দশম সংসদের প্রথম অধিবেশন ৩ এপ্রিল পর্যন্ত চলবে। সেক্ষেত্রে সংরক্ষিত আসনের নারী সাংসদরা এ অধিবেশনেই যোগ দেয়ার সুযোগ পেলেন।

৯ জানুয়ারি দশম জাতীয় সংসদের সদস্য হিসেবে শপথ নেন নির্বাচিত সংসদ সদস্যরা। এরপর ২৯ জানুয়ারি যাত্রা শুরু করে দশম জাতীয় সংসদ।

x