মালয়েশীয় বিমানটি বিধ্বস্ত

মালয়েশীয় এয়ার লাইন্সের ফ্লাইট এমএইচ৩৭০ দক্ষিণ ভারত মহাসাগরে বিধ্বস্ত হয়েছে। এর কোনো যাত্রীই বেঁচে নেই। বাংলাদেশ সময় সোমবার রাত ৮টায় এক জনাকীর্ণ সংবাদ সম্মেলনে মালয়েশীয় প্রধানমন্ত্রী নাজিব রাজাক একথা জনান।

এরই মধ্যে এ খবর জানিয়ে ফ্লাইটটির ২৩৯ জন আরোহীর পরিবারের কাছে একটি টেক্সট মেসেজ পাঠিয়েছে মালয়েশীয় কর্তৃপক্ষ। একটি বৃটিশ স্যাটেলাইট কোম্পানির উপগ্রহ তথ্য-উপাত্ত বিশ্লেষণের বরাত দিয়ে নাজিব রাজাক একথা জানান।

তার এই তথ্য জানানোর মধ্য দিয়ে ২ সপ্তাহের বেশি সময় আগে নিখোঁজ হয়ে যাওয়া বিমানটির হতভাগ্য ২২৯ আরোহীর কারো বেঁচে থাকার ক্ষীণ আশাটুকু চিরতরে মুছে গেল।

নাজিব রাজাক সংবাদ সম্মেলনে আরো জানান, এয়ারলাইন্সের প্রতিনিধিরা চীনের রাজধানী বেইজিংয়ে বিমানটির চীনা আরোহীদের পরিবার-পরিজনের সাথে সাক্ষাৎ করেছেন । একজন যাত্রীর আত্মীয় একটি বিদেশি সংবাদ সংস্থাকে বলেন, ‘’তারা (মালয়েশীয় এয়ারলাইন্সের প্রতিনিধিরা) আমাদের বলেছেন, বিমানটির কোনো আরোহী আর বেঁচে নেই।’’

প্রধানমন্ত্রী নাজিব রাজাক বলেন, ‘আমরা গভীর দুঃখের সঙ্গে জানাচ্ছি উপগ্রহ থেকে পাওয়া তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে আমরা এই সিদ্ধান্তে এসেছি যে, উড়োজাহাজটির সবশেষ ‍অবস্থান ছিলো ভারত মহাসাগরের পার্থ এলাকাতেই। তিনি বলেন, আমি এসব কথা বলছি ভারত সাগরে ধ্বংসাবশেষ ভেসে থাকতে দেখা গেছে এমন তথ্যের ভিত্তিতে নয়, বরং ইনমারস্যাট যে তথ্য দিয়েছে তার ভিত্তিতে।

x