Skip to content

শুক্রবার থেকে উদীচী’র গণসঙ্গীত উৎসব

২৮ মার্চ শুরু হচ্ছে উদীচী’র তিনদিন ব্যাপি গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা। বিকেল চারটায় উৎসব ও প্রতিযোগিতা অনুষ্ঠানের উদ্বোধন করবেন গণসঙ্গীত শিল্পী কামরুদ্দিন আবসার।

সর্বস্তরে গণসঙ্গীতকে ছড়িয়ে দেয়া এবং গণসঙ্গীতের প্রচার ও প্রসারের লক্ষ্যে প্রতিবছর ২৮, ২৯ ও ৩০ মার্চ ‘সত্যেন সেন গণসঙ্গীত উৎসব ও জাতীয় গণসঙ্গীত প্রতিযোগিতা’ আয়োজন করে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী। এই দিন উদীচী’র প্রতিষ্ঠাতা সত্যেন সেনের জন্মদিন। চলতি বছর এরই মধ্যে সারাদেশে জেলা এবং বিভাগীয় পর্যায়ে সফলভাবে প্রতিযোগিতা সম্পন্ন হয়েছে।

‘ক’, ‘খ’ ও ‘গ’ এই তিনটি বিভাগে বিভক্ত হয়ে বিভাগীয় পর্যায়ে প্রতিটি বিভাগের প্রথম তিনটি স্থান অধিকারী প্রতিযোগী প্রতিদ্বন্দ্বিতা করবেন জাতীয় পর্যায়ের প্রতিযোগিতায়।

এবারের প্রতিযোগিতায় আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতের পশ্চিমবঙ্গের লোকসঙ্গীত গবেষক ও শিল্পী শুভেন্দু মাইতি। এছাড়াও অতিথি হিসেবে থাকবেন সঙ্গীত পরিচালক ও স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী সুজেয় শ্যাম, গণসঙ্গীত সমন্বয় পরিষদের সভাপতি ফকির আলমগীর এবং সঙ্গীত সংগঠন সমন্বয় পরিষদের সভাপতি তপন মাহমুদ।

২৮ ও ২৯ মার্চ দু’দিনই সন্ধ্যায় থাকবে দেশের গণসঙ্গীত শিল্পী ও দলের পরিবেশনা। আর ৩০ মার্চ জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে আয়োজিত হবে শুভেন্দু মাইতির একক সঙ্গীতানুষ্ঠান।

x