Skip to content

শিশুদের সঠিক ইতিহাস জানাতে হবে

শিশু কিশোরদের সঠিক ইতিহাস জানাতে মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তিকে ঐক্যবদ্ধ ভাবে কাজ করতে আহবান জানিয়েছেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

শুক্রবার বিকেলে রাজধানীর লালবাগে ঐতিহ্যবাহী লালবাগ কেল্লায় ঢাকাবাসী সংগঠন ও কনসুলেট রিপাবলিক অব স্যাশেলসের আয়োজনে পুরান ঢাকার ঐতিহ্য বিষয়ক স্বল্প দৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র নির্মাণের উদ্বোধন ও হামদর্দ শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
খাদ্যমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী সকল মানুষের দায়িত্ব আগামী প্রজন্মের শিশুদের সঠিক ইতিহাস জানানো। আমরা যদি আমাদের এই দায়িত্ব পালনে ব্যর্থ হই তাহলে তাদের মাঝে ইতিহাস নিয়ে বিভ্রান্তির সৃষ্টি হবে। তারা যাতে কোনোভাবেই বিভ্রান্তিতে না পড়ে সেজন্য মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস তাদের সামনে তুলে ধরতে হবে।

তিনি বলেন, আশাকরি এই প্রামাণ্য চিত্রের মাধ্যমে পুরান ঢাকার ইতিহাস ঐতিহ্য ফুটে উঠবে। বক্তব্য শেষে মন্ত্রী মোমবাতি প্রজ্জ্বলনের মাধ্যমে প্রামাণ্য চলচিত্রের উদ্বোধন করেন।

ঢাকাবাসী সংগঠনের সভাপতি শুকুর সালেক বলেন, দিন দিন পুরান ঢাকাবাসীর ঐতিহ্যগুলো হারিয়ে যাচ্ছে । আমাদের ঐতিহ্যগুলো যেন হারিয়ে না যায় সেজন্য ঢাকাবাসী সংগঠন দীর্ঘদিন ঘরে কাজ করে যাচ্ছে। আগামীতেও আমরা কাজ করে যাবো।

স্বল্প দৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্র সম্পর্কে তিনি বলেন, ঢাকার ঈদের মিছিল, জন্মাষ্টমীর মিছিল, ঢাকার ঘুড়ি উড়ানো, মহররমের মিছিল, ঢাকার বিয়ের উৎসব, ঢাকার কাশিদা, ঢাকার বাকরখানি, ঢাকার কাওয়ালীসহ অন্যান্য উৎসব স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্য চলচ্চিত্রে স্থান পাবে বলেও তিনি জানান।

ঢাকাবাসীর উপদেষ্টা দুলাল বিশ্বাসের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা-৭এর সংসদ সদস্য হাজী মোহাম্মদ সেলিম, ঢাকা বাসী সংগঠনের মহাসচিব শেখ খোদাবক্স, কনসুলেট রিপাবলিক অব স্যাশেলসের আমীরুজ্জামান প্রমুখ।

x