Skip to content

ছাদের উপর ফিফা অনুমোদিত ফুটবল মাঠ!

ছাদের উপর শখ করে মানুষ বাগান করে, দোলনা ঝুলায়, আবার কেউবা সুইমিংপুল বানায়। কিন্তু ফুটবল মাঠ! এমন কথা নিশ্চয়ই আগে কখনও শোনেননি। এমনি অবাক করা কাণ্ড ঘটেছে ভারতে।

মুম্বাইয়ের একটি মাল্টিপ্লেক্সের ছাদের উপর ফুটবল মাঠ বানানো হয়েছে। তাও আবার ফিফা অনুমোদিত! তবে সেখানে শুধু ছয়জনের একটি দলই খেলতে পারবে।

ভারতের প্রথম রুফটপ মিনি ফুটবল মাঠের এই তথ্য জানানো হয়েছে ওয়াদালার বিগ সিনেমাস আইমেক্সের পক্ষ থেকে। ফুটসাল স্পোর্টিং ভেঞ্চার অ্যাসোসিয়েশনের সঙ্গে যৌথ উদ্যোগে ভারতের বুকে এমন অভিনব উদ্যোগ নিয়ে ফেলেছে সিনেম্যাক্স কর্তৃপক্ষ।

৬ হাজার বর্গ ফুটের এই ছাদে খেলার মাঠের জন্য বরাদ্দ করা হয়েছে ১ হাজার ৫০০ বর্গ ফুট। সঙ্গে থাকবে গ্যালারিও। সিন্থেটিক টার্ফে ফ্লাড লাইটে উইক এন্ডের বিকেলে এবার ফুটবলে মাতবে মুম্বাইবাসী। এমনটা আশা করাই যেতে পারে।

মুম্বাইতে আপাতত ফুটবলের তেমন আগ্রহ নেই মানুষের। পুরো দেশেই ফুটবলের জনপ্রিয়তা নিম্নমুখি। তবে, নতুন প্রজন্ম বড্ড বেশি মাল্টিপ্লেক্সমুখি হয়ে পড়েছে। এমন অবস্থায় মাল্টিপ্লেক্সেই যদি একটা আস্ত ফুটবল মাঠ থাকে তাহলে সোনায় সোহাগা। সেই লক্ষ্যকে সামনে রেখেই এমন একটা উদ্যোগ নিয়ে ফেলেছে দুই সংস্থা। আশা করা যায়, ভবিষ্যতে ফুটবলকে নতুন প্রজন্মের কাছে পৌঁছে দিতে এমন উদ্যোগ আরও নেবে বিভিন্ন শহরের মাল্টিপ্লেক্সগুলো।

আর উদ্যোক্তাদের দাবি, ‘যেখানে জমির দাম আকাশ ছোঁয়া, সেখানে ফুটবল মাঠের জন্য বিরাট জায়গা নষ্ট না করাই ভালো। তার থেকে বড় ধরনের ছাদে এরকম মাঠ হিসেবে বেছে নেয়াই ভালো।’

x