Skip to content

দিরাইয়ে সুরুজ আলী ট্রাস্টের বৃত্তি বিতরণ

সুনামগঞ্জের দিরাই উপজেলার নগদীপুর গ্রামে সৈয়দ সুরুজ আলী মেমোরিয়াল ট্রাস্টের উদ্যোগে শিক্ষার্থীদের মাঝে বৃত্তি বিতরণ করা হয়েছে। ২০১৩ সালে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সুরুজ আলী ট্রাস্ট মেধাবৃত্তি পরীক্ষায় মেধাতালিকায় বৃত্তিপ্রাপ্ত ২৫জন শিক্ষার্থীর মাঝে বৃত্তি বিতরণ করা হয়।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় দৌলতপুর আলহাজ্ব আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয় মিলনায়তনে বৃত্তি বিতরণ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়।

দুই ঘণ্টাব্যাপী চলা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ট্রাস্টের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান অবসরপ্রাপ্ত অধ্যক্ষ ও প্রাক্তন সিভিল সার্জন ডা. সৈয়দ মোনাওয়ার আলী।

তিনি বলেন, আমাদের এই পিছিয়ে পড়া এলাকায় শিক্ষার আলো ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে সুরুজ আলী ট্রাস্ট। শিক্ষার্থীদের স্বতস্ফূর্ত অংশগ্রহণে আমরা বৃত্তি পরীক্ষা আয়োজন করতে পেরেছি। শিক্ষার্থীদের জ্ঞান সমৃদ্ধ ও প্রতিযোগিতামূলক মনোভাব তৈরি হলে এটাই হবে এই ট্রাস্টের স্বার্থকতা।

তিনি প্রতিশ্রুতি দিয়ে বলেন, আগামীতে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের জন্যও বৃত্তি পরীক্ষা আয়োজন করা হবে। এই এলাকার যেসব শিক্ষার্থী মাধ্যমিকে ভাল ফলাফল করবে তাদের সংবর্ধনা দেয়া হবে। এলাকায় একটি কলেজ প্রতিষ্ঠার পেছনে কাজ করারও কথা জানান তিনি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, আলহাজ্ব আব্দুল ওয়াহাব উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ সজ্জাদ আলী।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন বিলাল হোসেন। আলোচনা শেষে বিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী গান পরিবেশন করে। পরে বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট, সনদ, নগদ অর্থ ও শিক্ষাসামগ্রী তোলে দেয়া হয়।

প্রায় চারশত শিক্ষার্থীর অংশগ্রহণে অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় মেধাতালিকায় প্রথম স্থান অধিকার করেছে দিরাই মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ছাত্র সোহাম রায়। প্রথম গ্রেডে বৃত্তি পেয়েছে নির্জন চন্দ্র রায়, সিলেট মুহাম্মদিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসার শিক্ষার্থী মাহমুদুল হক নাবিল, জাহিদ আহমদ, মাকছুরা সুলতানা কানিতা এবং নগদীপুর ছয়হারা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সৈয়দা সানজিদা আক্তার উর্মি।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ট্রাস্টের ভাইস-চেয়ারম্যান ডা. সৈয়দ ছয়ফুল আলম ইমরান, কোষাধ্যক্ষ মাওলানা সৈয়দ কুতবুল আলম, শিক্ষক রানু রঞ্জন পুরকায়স্থ, প্রবোধ রঞ্জন তালুকদার, স্বাধীন কুমার চৌধুরী, নিরেশ চন্দ্র সরকার, মোঃ আশিক মিয়া প্রমুখ।

উল্লেখ্য, সৈয়দ সুরুজ আলী মেমোরিয়াল ট্রাস্ট ২০০৭ সালে প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই এই ট্রাস্ট এলাকার শিক্ষার উন্নয়নের জন্য বৃত্তি পরীক্ষার আয়োজন ও বৃত্তি বিতরণসহ নানা কার্যক্রম পরিচালনা করে আসছে।

x